অস্ট্রেলিয়ার প্রতিনিধি দল বাংলাদেশে আসছে

56

২০১৫ সালে ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি টেস্ট ম্যাচ খেলার কথা থাকলেও নিরাপত্তা ইস্যু জনিত কারণে সিরিজটি বাতিলের ঘোষণা দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া। পরবর্তীতে সিরিজটি ঠিক কবে হবে সেই বিষয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া কিছু না বললেও দীর্ঘদিন পর বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলতে সম্মতি জানায় দেশটি।

বেশকিছু দিন আগে বিসিবি জানায়, আগামী আগস্টেই দুটি টেস্ট খেলতে বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়া। ২২ থেকে ২৪ আগস্ট দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া এবং সিরিজের প্রথম টেস্ট আরম্ভ হবে ২৭ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত। দ্বিতীয় টেস্ট হবে ৪ থেকে ৮ সেপ্টম্বর পর্যন্ত। তবে সিরিজ নিয়ে আবার তাল বাহানা শুরু করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

বেশ কয়েকদিন আগে এক বিবৃতে ক্রিকেট অস্ট্রেলিয়া জানায়, বাংলাদেশের বিপক্ষে খেলবে কিনা সেই বিষয়ে এখনো নিশ্চয়তা দিতে পারছে না ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। সিরিজ না খেলার কারণ হিসেবে দাঁড় করায় আবারো নিরাপত্তা ইস্যু। তারা আরো জানায় বাংলাদেশে নিরাপত্তা ব্যবস্থা পর্যাবেক্ষণ করতে চায় ক্রিকেট অস্ট্রেলিয়া।

বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যকার সিরিজ নিয়ে কথা বলতে শনিবার মিডিয়ার মুখোমুখি হন বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী। তিনি বলেন, এই মাসেই ক্রিকেট অস্ট্রেলিয়ার একটি দল নিরাপত্তা ব্যবস্থা পর্যাবেক্ষণ করতে বাংলাদেশে আসছে। পর্যাবেক্ষণের পরেই সিরিজটি হবে কিনা সেই বিষয়ে সিদ্ধান্ত নেবে ক্রিকেট অস্ট্রেলিয়া।

“আমরা আশা করছি মে মাসের মাঝামাঝি কিংবা মাসের শেষের দিকে ওদের একটি প্রতিনিধি দল আমাদের এখানে আসবে এবং সিরিজ নিয়ে আমরা কি আয়োজন করছি সেটা ওরা দেখবে। যদিও এখনো নির্দিষ্ট কোনো ভেন্যু নির্ধারণ করা হয়নি তবে আমাদের পরিকল্পনায় মিরপুর এবং চিটাগংই আছে।”