ঝিনাইদহে পাখিদের অভয়াশ্রমের জন্য জেলা প্রশাসক ও কালীগঞ্জ উপজেলা পরিষদের উদ্যোগ

6

ঝিনাইদহ প্রতিনিধিঃ বন্যকুলের নিরিহ ছোট প্রানী পাখিদের জন্যও একটা নিরাপদ বাসস্থান থাকা প্রয়োজন। তাই পাখিদের জন্য ভালবাসার এমন মহানুভবতায় গড়ে তোলা হচ্ছে নিরাপদ ’অভয়াশ্রম’ বাসস্থান। সোমবার সকালে কালীগঞ্জ ভুমি অফিস চত্বরে গাছের ডালে ডালে কলসী দিয়ে পাখিদের অভয়াশ্রম তৈরির এ মহতি উদ্যোগের উদ্বোধন করেন ঝিনাইদহ জেলা প্রশাসক জনাব জাকির হোসেন।

ঝিনাইদহ জেলা প্রশাসক ও কালীগঞ্জ উপজেলা পরিষদের উদ্যোগে কালীগঞ্জ ভুমি অফিস চত্বরের প্রায় ৪ একর জমিতে দন্ডায়মান বড় বড় গাছের ডালে কলসী বাধা হয়েছে। এসব কলসির মধ্যে নিরিহ প্রানী পাখিরা দিনে ও রাতে নিরাপদে বসবাস করতে পারবে। সরকারী এ অফিস চত্বরের সকল গাছেই পাখিদের জন্য এমন ব্যাতিক্রম একটি নিরাপদ অভয়াশ্রম গড়ে তোলা হয়েছে। এমন উদ্যোগের বিষয়ে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার উত্তম কুমার রায় জানান, সরকারী ভাবে পাখি শিকার নিষিদ্ধ। তারপরও কিছু অসৎ মানুষ পাখি নিধন করে থাকে।

ভুমি অফিসের জায়গাটি ছায়া শীতল স্থান হওয়ায় সেখানে অনেক প্রজাতির পাখির আনাগোনা। তাই ওই স্থানটিকে পাখিদের জন্য একটি অভয়াশ্রম করতে ঝিনাইদহ জেলা প্রশাসক ও কালীগঞ্জ উপজেলা পরিষদের উদ্যোগে গাছে কলসী বেধে বাসস্থান করা হয়েছে। এমন উদ্যোগ এই প্রথম শুরুর কথা উল্লেখ করে তিনি আরো বলেন, পর্যাায়ক্রমে কালীগঞ্জের ছাড়া নিবিড় আরো অনেক স্থানেই পাখিদের জন্য এমন অভয়াশ্রম তৈরি করা হবে। এর আগে জেলা প্রশাসক মহোদয় কালীগঞ্জ ভুমি অফিস পরিদর্শন ও পরে দুপুরে উপজেলার কোলা ইউনিয়নের ভুমি অফিসে তাৎক্ষনিক জনসাধারনকে নামজারি সহ বিভিন্ন সেবা প্রদান অনুষ্টানের উদ্ভোধন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here