ঝিনাইদহে ষষ্ঠ শ্রেনীর ছাত্র কতৃক বন্যার পূর্বাভাস যন্ত্র আবিষ্কার

24

ঝিনাইদহ প্রতিনিধিঃ ষষ্ঠ শ্রেনীর আল-মাহী সুনান এই প্রথম আবিষ্কার করলো বন্যা থেকে রক্ষা পাবার যন্ত্র। ঝিনাইদহ কালীগঞ্জ সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেনীর ছাত্র আল-মাহী সুনান তার মায়ের কাছে বন্যা কবলিত গল্প শুনেছে ফসল বিলীন হওয়ার কথা,মানুষ গরু-ছাগল ঘর বাড়ী বন্যায় ভেসে যাবার কথা ।

সেই থেকে মনের ভিতর জাগে কি ভাবে বন্যা হবার আগে সবাই জানতে পারবে। আল-মাহী সুনান জানায় বন্যায় কবলিত হয়ে আর যেন কেউ সমস্যায় না পড়ে তার জন্য আমার মনের ভিতর জাগে। সেই থেকে আমি চেষ্টা করেছি বন্যা থেকে সবাইকে বাঁচাতে হবে তার জন্য এই যন্ত্রটি তৈরী করেছি।

সে আরও জানায় যে কোন এলাকায় নিচু স্থানে বা নদীর পাড়ে যন্ত্রটি রেখে লাম্বা তারের মাধ্যমে মাইকটা গ্রামের ভিতর রাখতে হবে,যন্ত্রটি দুইটা সেফ গার্ড থাকবে বন্যা আসলে নিচের সেফগার্ডটি উপরের সেফগার্ডটিকে সংস্পর্শে মাইকে হুইছেল দিবে। সাথে সাথে এলাকাবাসী বন্যা কবলিত এলাকা থেকে বাইরের এলাকায় যেতে পারবে। আল-মাহী সুনান কালীগঞ্জের বলিদাপাড়া গ্রামের আজাদ রহমান (অধ্যাপক মাহতাব উদ্দীন ডিগ্রি কলেজ) ছেলে।

বুধবার সকালে ঝিনাইদহ কালীগঞ্জে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ মেলার অনুষ্ঠানে ঝিনাইদহ-৪ আসনের মাননীয় সংসদ সদস্য মেলাই প্রদর্শন করার সময় ষষ্ঠ শ্রেনীর আল-মাহী সুনানের বন্যা কবলিত থেকে রক্ষা পাবার যন্ত্র আবিষ্কার দেখে তাকে অনেক ধন্যাবাদ জানান সেই সাথে তাকে অনেক উৎসাহ দেন।