নরসিংদীতে শিল্প কারখানায় অভিযানে ১ কোটি ৬২ লাখ টাকা জরিমানা!

36

নরসিংদী প্রতিনিধিঃ  নরসিংদীতে পরিবেশ অধিদপ্তর বিগত ৮ বছরে জেলার সর্বত্র মানসম্মত সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করনে ব্যাপক প্রশংসনীয় ভূমিকা পালন করতে সক্ষম হয়েছে। পরিবেশ অধিদপ্তরের জেলা কার্যালয়ের দায়িত্ব নিয়োজিত সিনিয়র কেমিস্ট মো. আঃ সালাম শিল্পাঞ্চল হিসেবে খ্যাত নরসিংদী জেলায় টেকসই পরিবেশ উন্নয়নে সকল মহলের আন্তরিক সহযোগিতার আহ্বান জানান।

নরসিংদী জেলাতে পরিবেশগত ক্ষতি সাধনের দায়ে ডাইং কারখানা ও ইলেকট্রনিক্স কারখানা বিরোধী অভিযান চালিয়ে প্রায় ১ কোটি ৬২ লাখ ২৫ হাজার টাকা জরিমানা আদায় করেছে পরিবেশ অধিদপ্তর। চলতি বছরে ১১টি ডাইং কারখানা ও ১টি ইলেকট্রনিক্স প্রোডাক্টস প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে এ অর্থ আদায় করা হয়েছে। বিগত ১০ মাসে পরিবেশ অধিদপ্তর নরসিংদী জেলা কার্যালয় পলিথিন বিরোধী মোবাইল কোর্ট পরিচালনাসহ জেলার ৪২টি বেসরকারি শিল্প কারখানায় অভিযান চালিয়ে ১০ লক্ষ ৮১ হাজার ২০০ শত টাকা জরিমানা আদায় করা হয়েছে বলে জানা যায়।

নরসিংদীর মাধবদীর গদাইরচর মেসার্স আলী ডাইং প্রসেসিং এন্ড ফিনিসিং মিলস্ কারখানায় ত্র“টিপূর্নভাবে ইটিপি পরিচালনার অপরাধে ৮ লক্ষ ৭৫ হাজার ৫২০ টাকা জরিমানা, শাহী ডাইং, প্রিন্টিং এন্ড প্রসেসিং লিঃ কারখানায় একই অপরাধে ৫০ লক্ষ ৬৩ হাজার ১২৮ টাকা জরিমানা, মেসার্স কে.টি টেক্সটাইল মিলস কারখানায় পরিবেশগত ছাড়পত্র গ্রহণ ব্যাতিত ও ত্র“টিপূর্নভাবে ইটিপি পরিচালনার অভিযোগে ৪ লক্ষ ৪৮ হাজার টাকা, নিউ বিসমিল্লাহ ডাইং এন্ড প্রিন্টিং প্রেস কারখানায় একই অপরাধে ৯৮ হাজার ৯১২ টাকা, মেসার্স আমেনা ডাইং এন্ড প্রিন্টিং কারখানায় ইটিপি বন্ধের অভিযোগে ৯ লক্ষ ০২ হাজার ৪০০ টাকা, মেসার্স কল্যান্দী টেক্সটাইল মিলস্ এ একই অভিযোগে ৪ লক্ষ ৬০ হাজার ৮০০ টাকা, ব্রাইট টেক্সটাইল ইন্ডাঃ (প্রাঃ) লিঃ একই অভিযোগে ৫ লক্ষ ৯৬ হাজার ৫৪৪ টাকা, মেসার্স কালী বাড়ি ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং মিলস্ লিঃ এ একই অভিযোগে ২১ লক্ষ ৩৫ হাজার ৪৪৮ টাকা, এইচ. এম. টেক্সটাইল কারখানায় একই অভিযোগে ১০ লক্ষ টাকা, আর.এফ এল ইলেকট্রনিক এ ছাড়পত্র ব্যাতিরেকে কারখানা স্থাপনের অভিযোগে ৩ লক্ষ টাকা, শীতল সাহা টেক্সটাইল এন্ড ডাইং প্রিন্টিং মিলস্ এ ইটিপি বন্ধের অভিযোগে ১ লক্ষ ৪৫ হাজার টাকা, গ্রীন বাংলা হোমটেক্স লিঃ এ একই অভিযোগে ৪২ লক্ষ টাকাসহ চলতি অর্থ বৎসরে সর্বমোট ১ কোটি ৬২ লক্ষ ২৫ হাজার ৭৯২ টাকা জরিমানা আদায় করেছে নরসিংদী পরিবেশ অধিদপ্তর।

এছাড়াও ২০১৭ সালে পরিবেশগত ব্যবস্থাপনা নিশ্চিতকরণসহ আনুমানিক ১৮৯টি ছাড়পত্র প্রদান ও ৪৫০টি ছাড়পত্র নবায়ন করা হয়েছে। পরিবেশগত ছাড়পত্র ও নবায়ন ফি বাবদ ১ কোটি ৮ লক্ষ ১১ হাজার ৯ শত টাকা রাজস্ব আদায় করা হয়েছে।

অপরদিকে সিনিয়র কেমিস্ট জনাব আব্দুস সালাম সরকার জানান, ইটভাটায় অভিযান চালিয়ে ৪ লক্ষ টাকা জরিমানা ও ০৩ টি অবৈধ ইটভাটা একেবারেই ভেঙ্গে ফেলা হয়েছে। পরিবেশগত ক্ষতিপূরনের অভিযোগে জরিমানা আদায়, মোবাইল কোর্ট পরিচালনা ও কঠোর মনিটরিং এর মাধ্যমে এবং গণমাধ্যম কর্মীসহ সুশীল সমাজ ও সকলের আন্তরিক সহযোগিতায় উপরোক্ত কর্মসূচী সুষ্ঠুভাবে সম্পাদিত করা হয়েছে। পরিবেশের ভারসাম্য রক্ষাসহ পরিবেশ দূষণ প্রতিরোধে মোবাইল কোর্টের পাশাপাশি ভ্রাম্যমান আদালতে মামলা দায়ের এবং তাৎক্ষণিক শাস্তি গ্রহণ করা হবে বলেও তিনি জানিয়েছেন।