নারায়ণগঞ্জের কাজলা বিলে মাটি ভরাটের ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা

5

নারায়নঙ্গঞ্জ সংবাদদাতাঃ নারায়ণগঞ্জের রুপগঞ্জ উপজেলার চারিতালুক এলাকার কাজলা বিলে ড্রেজার দিয়ে মাটি ভরাট ও বালু ভরাট কাজের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে কাজলা বিলের কৃষকদের জমি, পুকুর ও খাল রক্ষায় জারি করা রুলের চূড়ান্ত শুনানির জন্য আগামী মঙ্গলবার দিন ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার (২৩শে নভেম্বর)একটি সম্পূরক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মোঃ আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার। সঙ্গে ছিলেন ব্যারিষ্টার মারিয়াম খন্দকার।

আইনজীবী তৈমূর আলম খন্দকার সাংবাদিকদের জানান, ওই এলাকার একটি চক্র পরিবেশ ধ্বংসে লিপ্ত। এখানে মোড় চারিতালুক, কুতুবপুর, করাটিয়া ও তারইল চার মৌজার প্রায় ৩ হাজার একর ফসলি জমি রয়েছে। এখানে রিমঝিম পুলিশ টাউন ও ইটালিয়ান সিটি আবাসন প্রকল্পের নামে বালু ভরাট করেছে। ইতিমধ্যেই প্রায় ৭০০ বিঘার মতো ফসলি জমি ভরাট করা হয়েছে। এতে পরিবেশের ক্ষতি হচ্ছে। তিনি বলেন, পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত আদালত ওই এলাকার বালু ভরাটের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন।

গত ২৪ অক্টোবর নারায়ণগঞ্জের রুপগঞ্জ উপজেলার চারিতালুক এলাকার কাজলা বিলের কৃষকদের জমি, পুকুর ও খাল রক্ষায় বিবাদীদেও নিস্ক্রয়তা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। আদলতে রিট আবেদনটি দায়ের করেন স্থানীয় বাসিন্দা বাদশা মিয়া সহ চারজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here