বড়পুকুরিয়ায় কয়লা খনি শ্রমিকদের দু’মাস ধরে বেতন ভাতা বন্ধ

70

দিনাজপুর প্রতিনিধি: পার্বতীপুরে বড়পুকুরিয়া কোল মাইনিং কম্পানী লিমিটেড’র খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের নির্বাচিত কমিটির সভাপতির বিরুদ্ধে নান প্রকার অনিয়মের কারণে শ্রমিকদের বিক্ষোভ।

শবিার বেলা সাড়ে ১২টায় বড়পুকুরিয়ায় কোল মাইনিং কম্পানী লিমিটেড’র প্রধান ফটকের সামনে শ্রমিক নেতা ওয়াজেদ আলী’র নেতৃত্বে কিছু শ্রমিক  বড়পুকুরিয়ার খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলামের অপসরণ চেয়ে একটি বিক্ষোভ করেন।

এসময় খনি শ্রমিকেরা বলেন, আমাদের সাড়ে ৮শত শ্রমিক ১২শত ফিট মাটির গভীরে কাজ করছেন। দীর্ঘ ২মাস যাবৎ আমরা কোন প্রকার বেতন ভাতা পাচ্ছি না এর ফলে খেয়ে না খেয়ে মানবেতর জীবন যাপন করছি। খনি কর্তৃপক্ষের নিকট বেতনসহ বিভিন্ন দাবী আদায়ের জন্য বলা হলেও শ্রমিক নেতারা খনি কর্তৃপক্ষের সাথে বিষয়টি কোন প্রকার সমাধান করছে না।

বরং বড়পুকুরিয়া কয়লা খনি ভালো ভাবে চলুক বর্তমান শ্রমিক নেতারা তা চাচ্ছেন না বলেও অভিযোগ করেন বিক্ষুদ্ধ শ্রমিকেরা। তারা চায় যে কোন সময় গন্ডগোল লাগিয়ে এ খনি বন্ধ হয়ে যাক। নেতাদের দূর্বলতার করণে শ্রমিকদের বেতন ভাতা বন্ধ হয়েছে বলেও তারা উল্লেখ করেন। তাই সকল শ্রমিক এ ব্যর্থ কমিটির সভাপতি রবিউল ইসলাম রবিসহ সকলের পদত্যাগ দাবী করেন।

এ বিষয়ে খনি শ্রমিক কর্মচারীর সভাপতি রবিউল ইসলাম রবির নিকট তার বিরুদ্ধে আনিত অভিযোগের বিষয়ে জানতে চাইলে এসব অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন বলে জানান তিনি। আমরা শ্রমিকদের শত ভাগ বোনাসসহ বিভিন্ন দাবীর আদায়ের বিষয়ে খনি কর্তৃপক্ষের সাথে আলাপ আলোচনা চালিয়ে যাচ্ছি।