মার্কিন নাগরিকদের উ. কোরিয়া সফরে নিষেধাজ্ঞা

23

বিডিসংবাদ ডেস্কঃ  মার্কিন নাগরিকদের উত্তর কোরিয়া ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার লক্ষ্যে মার্কিন কংগ্রেসে প্রধান দুই দলের পক্ষ থেকে যৌথভাবে একটি বিল উত্থাপন করা হয়েছে।

উত্তর কোরিয়ায় আটক একজন মার্কিন নাগরিক মুক্তি পেয়ে দেশে ফিরে যাওয়ার পর মৃত্যুবরণ করার জের ধরে এ বিল উত্থাপন করা হয়েছে। রিপাবলিকান সিনেটর জো উইলসন ও তার ডেমোক্র্যাট সহকর্মী অ্যাডাম শেফ এই প্রস্তাব তৈরি করেছেন।

মার্কিন গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, কোনো মার্কিন পর্যটক যেন নিছক ভ্রমণের উদ্দেশ্যে উত্তর কোরিয়া সফরে না যায় সে লক্ষ্যে এই বিল তৈরি করা হয়েছে। প্রস্তাবটি পাস হলে উত্তর কোরিয়া সফর করতে ইচ্ছুক প্রতিটি মার্কিন নাগরিককে সেদেশের অর্থ মন্ত্রণালয়ের অনুমতি নিতে হবে।

মার্কিন সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান বব কোরকার এ সম্পর্কে বলেছেন, উত্তর কোরিয়ায় ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ জরুরি হয়ে পড়েছে এবং সে লক্ষ্যে আমরা কাজ করছি।

বব কোরকারকে এই বিলের প্রধান সঞ্চালক বলে মনে করা হচ্ছে। গত সপ্তাহ পিয়ংইয়ং থেকে মুক্তি পাওয়া মার্কিন ছাত্র ওত্তো ওয়ার্মবিয়ারের মৃত্যুর পর তিনিই উত্তর কোরিয়ায় ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছিলেন।