রায় অনুযায়ী বিএনপিও অবৈধ হতে পারে : ড. হাছান মাহমুদ

32

বিএনপির উদ্দেশে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি বলেছেন, ষোড়শ সংশোধনী নিয়ে সমালোচনা করার অধিকার সবারই আছে। তবে বিএনপির এত খুশি হওয়ার কোনো কারণ দেখি না। ষোড়শ সংশোধনী নিয়ে লাফালাফি না করে পঞ্চম সংশোধনীর দিকে তাকান। আদালত ২০০৫ সালে পঞ্চম সংশোধনী বাতিলের যে রায় দিয়েছে তাতে বলা হয়েছে, সামরিক সরকারের সব কার্যক্রমই অবৈধ। ওই রায় অনুযায়ী বিএনপিও অবৈধ হতে পারে। পঞ্চম সংশোধনীর রায় পড়ে দেখে নিজেদের ভবিষ্যৎ নিয়ে চিন্তা করার জন্য বিএনপিকে অনুরোধ জানাব।

আজ বুধবার সকালে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে প্রচার ও প্রকাশনা উপ-কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

‘সাংবাদিকদের ওয়েজ বোর্ডের দরকার নেই’ অর্থমন্ত্রীর এমন বক্তব্য সম্পর্কে জানতে চাইলে আওয়ামী লীগের অন্যতম মুখপাত্র হাছান মাহমুদ বলেন, এটা ওনার নিজস্ব বক্তব্য হতে পারে। তবে আমি বলব, আওয়ামী লীগ মিডিয়াবান্ধব রাজনৈতিক দল। আমরা মিডিয়ার স্বাধীনতায় বিশ্বাস করি। আওয়ামী লীগই প্রথম বেসরকারি টেলিভিশনের অনুমোদন দিয়েছে। যার ধারাবাহিকতায় আজ এতগুলো টেলিভিশন। এ ছাড়া অনলাইন পত্রিকাও এখন অনেক হয়েছে। তারাও স্বাধীনভাবে কাজ করছে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, খালেদা জিয়া কার সাথে বসেন, কী কী করেন সব তথ্য সরকারের কাছে আছে। সময়মতো এসব তথ্য প্রকাশ করা হবে।

আগামী নির্বাচনে প্রচারের ক্ষেত্রে ডিজিটাল পদ্ধতি ব্যবহারের কথা জানিয়ে হাছান মাহমুদ বলেন, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ সিরিজ সেমিনারের কর্মসূচি হাতে নিয়েছে। সেপ্টেম্বর থেকে এসব কর্মসূচি পালন করা হবে।

তিনি বলেন, জানুয়ারিতে আমরা নির্বাচনী ইয়ারে প্রবেশ করব। আগামী বছর যেহেতু সরকারের শেষ ও নির্বাচনী বছর। তাই আগে থেকেই নির্বাচনী প্রস্তুতি নিচ্ছি। ডিজিটাল নির্বাচনী প্রচার প্রচারণা কীভাবে চালানো যায় এ জন্য ছয় সদস্যের একটি সাব কমিটি গঠন করা হয়েছে। আগামী নির্বাচনে ডিজিটাল পদ্ধতিতে নির্বাচনী প্রচার চালানো হবে।