লিড ব্যাংক পদ্ধতিতে ১০ টাকার হিসাবধারীদের মাঝে প্রকাশ্যে ঋণ বিতরণ অনুষ্ঠানে অগ্রনী ব্যাংক

14

বিডিসংবাদ ডেস্কঃ  বাংলাদেশ ব্যাংকের ২০০ কোটি টাকার পুন:অর্থায়ন স্কীমের আওতায় অর্থনৈতিক মুক্তির জন্য আর্থিক অইঅন্তর্ভুক্তি  কার্যক্রমের অংশ হিসেবে অগ্রণী ব্যাংক লিমিটেড (লিড ব্যাংক) এর তত্ত্বাবধানে বাংলাদেশ ব্যাংকের সহযোগীতায় চট্টগ্রামের ৩৩টি তফশীলি ব্যাংকের অংশগ্রহনে প্রকাশ্যে ঋণ বিতরণ অনুষ্ঠান ১৪ই অক্টোবর সকাল ১০টায় নগরীর ষোলশহরস্থ এলজিইডি মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্ণর এস.কে.সুর চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অগ্রণী ব্যাংক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মোহম্মদ শামস্-উল ইসলাম, বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম এর নির্বাহী পরিচালক মো: হুমায়ুন কবির। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অগ্রণী ব্যাংকের চট্টগ্রাম সার্কেল মহাব্যবস্থাপক এ.এম. আবিদ হোসেন।

অনুষ্ঠানে ৩৩টি ব্যাংকের ০৫ জন করে (১০ টাকার হিসাবধারী) মোট ১৬৫ জন সুবিধাভোগীকে মোট ৬৪ লক্ষ টাকা প্রকাশ্যে ঋণ বিতরণ করা হয়।

ঋণ বিতরণকালে ডেপুটি গভর্ণর এস কে সুর চৌধুরী বলেন- আমাদের প্রধান কাজ এদেশের মানুষের অর্থনৈতিক মুক্তি অর্জন করা । দেশ থেকে দারিদ্র দুর করতে হবে। অর্থনৈতিক মুক্তি অর্জন করতে না পারলে স্বাধীনতার সুফল অর্জন সম্ভব নয়। জাতির জনক বঙ্গবন্ধু অর্থনৈতিক মুক্তির জন্য কাজ করে গেছেন তার স্বপ্ন বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংক কাজ করে যাচ্ছে। তিনি কৃষকদের প্রাপ্ত  ঋণকে যথাযথ কাজে লাগিয়ে নিজেদের ভাগ্য উন্নয়ন কাজ করার পরামর্শ দেন। তিনি দেশের আত্নসামাজিক উন্নয়নে সকল ব্যাংক সমূহকে সুবিধা বঞ্চিত মানুষের পাশে থাকারও আহ্বান জানান।

অগ্রণী ব্যাংক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মোহম্মদ শামস্-উল ইসলাম বলেন- কৃষি ও পল্লী ঋণের অনলাইন কার্যক্রমটি অগ্রণী ব্যাংক বাস্তবায়ন করে যাচ্ছে। এ ছাড়া পদ্মা সেতু নির্মাণে বৈদেশিক মূদ্রার লেন-দেন পুরোভাগ অগ্রণী ব্যাংক লিমিটেড করে যাচ্ছে।

বিশেষ অতিথি বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো: হুমায়ুন কবির  সুবিধাবঞ্চিত দশ টাকার হিসাবধারীদের ঋণ বিতরণ ও আদায় কার্যক্রম যথায়থ বাস্তবায়ন করার নির্দেশ দেন।

সভায় স্বাগত বক্তব্য রাখেন অগ্রণী ব্যাংক লিমিটেড এর উপব্যবস্থাপনা পরিচালক মো: রফিকুল আলম, লিড ব্যাংক অন্যদের মাঝে বক্তব্য রাখেন- বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো: হুমায়ুন কবির, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের চট্টগ্রাম জেলার প্রকল্প পরিচালক,

এ সময় অন্যান্যদের মাঝে চট্টগ্রাম এর ৩৩টি ব্যাংকের উদ্বোর্তন কর্মকর্তা, লিড ব্যাংক সদস্য সচিব উপমহাব্যবস্থাপক তাপস সরকারসহ আঞ্চলিক প্রধানগণ উপস্থিত ছিলেন।