১৬ জানুয়ারী আসছে প্রণব মুখার্জি আগমনে চ’বিতে নিরাপত্তা জোরদার

27

চট্টগ্রাম প্রতিনিধি: আগামী ১৬ জানুয়ারী (মঙ্গলবার) ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আগমন উপলক্ষে ক্যাম্পাসে নেয়া হচ্ছে কড়া নিরাপত্তা। তার আগমনকে সামনে রেখে এক সপ্তাহ আগে থেকে কঠোর নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ। ভিভিআইপি’র প্রটোকলের জন্য যে ধরনের নিরাপত্তার ব্যবস্থা থাকা দরকার তার সবই নেয়া হচ্ছে।যা আজ থেকে কার্যকর হয়েছে।

সূত্রে জানা যায়, প্রণব মুখার্জীর আগমন উপলক্ষে ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তায় নিরাপত্তা রক্ষায় মোতায়েন থাকবে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৪০০ জন পোষাকধারী সদস্য।

তার অবস্থানকালে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসন কঠোর নিরাপত্তা ব্যবস্থা করছে। হোটেল রেডিসন ব্লুু থেকে শুরু করে নগরীর অক্সিজেন হয়ে বিশ্ববিদ্যালয়ের এক নম্বর গেট পর্যন্ত ৪১টি পয়েন্টে পুলিশ মোতায়েন করবে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ।

এছাড়াও বিভিন্ন সংস্থার বিপুল পরিমান সদস্য সাদা পোষাকে নিয়োজিত থাকবে। যার মধ্যে রয়েছে, এসএসএফ, পুলিশের স্পেশাল ব্রাঞ্চ (এসবি), ডিটেক্টিভ ব্রাঞ্চ (ডিবি),ডিজি এফ আই, এন এস আই ও র‌্যাব সদস্য।

সুত্র আরো জানায়, এসময় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীকে আইডি র্কাডসহ ক্যাম্পাসে অবস্থান করতে হবে। আইডি কার্ড ব্যতিত কাউকে পাওয়া গেলে তাকে আটক করা হবে এবং সন্ধ্যা সাতটার পরে ক্যাম্পাসের ভিতরে চলাফেরা করা যাবে না।
নিরাপত্তার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর লিটন মিত্র বলেন, ভারতের সাবেক রাষ্ট্রপতির আগমন উপলক্ষে ভিভিআইপি প্রটোকলের জন্য যে ধরনের নিরাপত্তা নেয়া দরকার ক্যাম্পাসে তার সবই নেয়া হচ্ছে। সে লক্ষে আজ থেকে আমাদের কাজ শুরু হয়েছে।

প্রসঙ্গত, ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আগামী ১৬ জানুয়ারি চট্টগ্রামে আসার পর নগরীর রেডিসন ব্লুু হোটেলে অবস্থান করবেন। দুপুর ১২টার দিকে তিনি বিশ্ববিদ্যালয়ে আসবেন।
বেলা ১২টা থেকে আড়াইটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে অবস্থান করবেন। এসময় তিনি ব্রিটিশ বিরোধী আন্দোলনের অগ্রনায়ক মাস্টার দ্য সূর্যসেন ও প্রীতিলতার নামে বিশ্ববিদ্যালয়ের দুটি আবাসিক হল পরির্দশন করবেন এবং বাংলা বিভাগে মধ্যাহ্নভোজে অংশ নিবেন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের শহীদ আব্দুর রব হল মাঠে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন তিনি। পরে চবির পক্ষ থেকে তাকে সম্মানসূচক ডি লিট ডিগ্রি প্রদান করা হবে।