আশ্রয় নেয়া রোহিঙ্গাদের বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন কার্যক্রম চলছে

কক্সবাজার প্রতিনিধিঃ  কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন কার্যক্রম চলছে। এ কার্যক্রমের মাধ্যমে নতুনভাবে আসা রোহিঙ্গাদের ছবি সম্বলিত আইডি কার্ড দেয়া হবে বলে জানিয়েছেন স্থানীয় প্রশাসন। অসহায় নির্যাতিত মানুষগুলো মানবিক আশ্রয়ের পাশাপাশি নিজেদের পরিচয়পত্র পাবেন জেনে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন, বাংলাদেশ সরকারের প্রতি।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার হিসেবে, বিভিন্ন সীমান্ত দিয়ে এ পর্যন্ত মিয়ানমারের রাখাইন থেকে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে অন্তত ছ’লাখ রোহিঙ্গা শরনার্থী।
স্থানীয়দের হিসেবে, এই সংখ্যা প্রায় আট লাখ। যাদের কেউ রাস্তার ধারে, আবার কেউ পাহাড়ের পাদদেশে ছোট-ছোট ঝুপড়ি ঘর তৈরি করে কোন রকম মাথাগোঁজার ঠাই করে নিয়েছেন।

ছড়িয়ে-ছিটিয়ে থাকা এসব রোহিঙ্গাকে নিবন্ধনের মাধ্যমে একটি সীমারেখার মধ্যে আনার নির্দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ লক্ষ্যে রোহিঙ্গাদের বায়োমেট্রিক কার্যক্রম অব্যাহত আছে।

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজোয়ান বলেছেন, আগামী একমাসের মধ্যেই আশ্রয় প্রার্থী রোহিঙ্গাদের বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন সম্পন্ন হবে। সেনা বাহিনী ও বিজিবির সহায়তায় উখিয়া ও টেকনাফে স্থাপিত ছয়টি কেন্দ্রের একশোটি বুথে একযোগে চলা নিবন্ধন কার্যক্রমে এ পর্যন্ত ২ লক্ষ ২৪ হাজার রোহিঙ্গার নিবন্ধন সম্পন্ন হয়েছে।