দীর্ঘ ৪৭ দিন পর নতুন অভিভাবক রাবি’র ভিসি আব্দুস সোবহান

রাবি প্রতিনিধি: টানা ৪৭ দিন পর অভিভাবক পেল রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) । বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ দুই পদ শূন্য থাকার পর অবশেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ দিলেও  উপ-উপাচার্যের বিষয়টি নিশ্চিত করেননি মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য্য আব্দুল হামিদ।

দ্বিতীয়বারের মত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন সাবেক উপাচার্য (২০০৯-২০১৩) আব্দুস সোবহান। রোববার বিকেলে শিক্ষা মন্ত্রনালয়ের সহকারী সচিব আব্দুস সাত্তার মিয়া স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়। বিকেল ৫ টার দিকে অধ্যাপক সোবহান আসন গ্রহণ করেন।

এর আগে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার দপ্তরে ফ্যাক্সের মাধ্যমে অধ্যাপক সোবহানকে চার বছরের জন্য নিয়োগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়। তিনি বিশ্ববিদ্যালয় ফলিত পদার্থ ও ইলক্ট্রোনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক।

উপাচার্য দফতরে আসন গ্রহনের পর তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা কর্মচারীদের উদ্দেশ্যে বলেন, মহামান্য রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ের মাননীয় আচার্য আমাকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে নিয়োগ প্রদান করেছেন। আমি ফ্যাক্সের মাধ্যমে বিষয়টি জেনেছি। এই মুহুর্তে আমি কাজে যোগদান করছি।
এছাড়া তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে ভিন্ন মতাদর্শ থাকলেও যাতে সকলকে সমানভাবে দেখতে পারি সুচারুভাবে বিশ্ববিদ্যালয়কে পরিচালনা করতে পারি সেজন্য সকলের আন্তরিক সহযোগিতা কামনা করছি। এবং সকলের ঐকান্তিক প্রচেষ্টায় বিশ্ববিদ্যালয়ের উন্নয়নকে এগিয়ে নিতে পারব বলে আশা করছি।

এদিকে তাকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে পুনরায় নিয়োগ প্রদানের জন্য বিশ্ববিদ্যালয়ের আচার্য্য মহামান্য রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন তিনি।
এদিকে ক্যাম্পাসের বিভিন্ন মহলে বিশ্ববিদ্যালয় উপ-উপচার্য হিসেবে প্রফেসর আনন্দ কুমার সাহা নাম আসলেও তার নামে কোন প্রঙ্গাপণ এখনও পৌছেনি। তবে উপাচার্য আব্দুস সোবহান এর সাথে তাকে ভিসির দপ্তরে প্রবেশ করতে দেখা যায়।

এর আগে ২০০৯ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে ২০১৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত তিনি ভিসির দায়িত্ব পালন করেন।