প্রধান বিচারপতি যে বক্তব্য দিয়েছেন আমি তার বিপক্ষে জবাব দিতে পারি : আইনমন্ত্রী আনিসুল হক

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী এড. আনিসুল হক বলেছেন, আমরা দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করেছি। তা বজায় রাখবো , বজায় রাখার জন্য কাজ করে যাচ্ছি। ১০ বছরের নিস্পাপ শিশু সহ জাতির জনক বঙ্গবন্ধু পরিবারে দুই কন্যা ছাড়া আর বাকী সবাইকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট নির্মমভাবে হত্যা করেছে।

২১ বছর পর্যন্ত একটি মামলা হয় নাই। এটা আমাদের জন্য লজ্জাস্কর ঘটনা। যারা বঙ্গবন্ধু হত্যা মামলা বিষয় কনডেম করে রেখেছিল, তারা এখনো বেঁচে আছে। তাদের লজ্জা হওয়া উচিৎ। আমরাহত্যাকারীদের বিচার করে আইনের শাসন প্রতিষ্ঠা করেছি।

তিনি বৃহস্পতিবার বিকেলে নরসিংদী জেলা আইনজীবী সমিতির ৪০ বছর পূর্তি উপলক্ষে আইনজীবী মিলনায়তনে আয়োজিত এক উৎসব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

নরসিংদী জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. আমজাদ হোসেনের সভাপতিত্বে আরো বক্তৃতা করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী লে: কর্ণেল (অব:) মোহাম্মদ নজরুল ইসলাম হিরু বীর প্রতীক, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান প্রবীন আইনবীজী এড. আবদুল বাসেত মজুমদার, আইন বিচার ও সংসদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা, নরসিংদী জেলা ও দায়রা জজ বেগম ফাতেমা নজিব, প্রবীন আইনজীবী সিরাজুল হক, এড. এএম বদরুদ্দোজা জিলু।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, নরসিংদী জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার আমেনা বেগম, নারী ও শিশু নির্যাতন দমন আদালতের বিচারক শামীম আহমেদ প্রমুখ। সভা সঞ্চালনা করেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক তারেক মোহাম্মদ লুৎফর রহমান।

আইন মন্ত্রী বলেন, সবাই ষোড়শ সংশোধনী সম্পর্কে মাননীয় প্রধান বিচারপতি যে বক্তব্য দিয়েছেন আমি তার বিপক্ষে যুক্তি উপস্থাপন করে জবাব দিতে পারি। কিন্তু সুপ্রীম কোর্টের ক্ষতি হউক তা আমি চাই না। তাই কোন কথা আমি বলবো না। কারণ, আমার পিতা একজন খ্যাতিমান আইনবীবী ছিলেন। আমিও নিজেও একজন আইনজীবী।
তিনি বলেন, দেশের ৬৪টি জেলার মধ্যে ২টি জেলাতে জেলা জজ ও দায়রা জজ’র পদ শূন্য রয়েছে। এ নিয়ে মাননীয় প্রধান বিচারপতি সরকারের সমালোচনা করেছেন। মন্ত্রনালয়ের পক্ষ থেকে বিধি মোতাবেক আমরা ২জন জেলা জজ’র নাম প্রস্তাব করেছি। কিন্তু মাননীয় প্রধান বিচারপতি গ্রহণ করলেন না।

জঙ্গীবাদীদের সমালোচনা করে তিনি বলেন, সম্মিলিত প্রচেষ্টায় ঐক্যবদ্ধভাবে জঙ্গীবাদকে প্রতিরোধ ও প্রতিহত করতে হবে। আজ অনেকেই আমাদের সমালোচনা করেন। কিন্তু অতীতের সরকারগুলো বঙ্গবন্ধু হত্যাকান্ডের মত দেশের জঘন্যতম হত্যাকান্ডের ব্যাপারে কোন কথা বলেননি। একটি বিশেষ মহলের উদ্বৃতি দিয়ে মন্ত্রী বলেন, ওরা বলে, দেশ নাকি ধ্বংসের দিকে যাচ্ছে। কিন্তু আমরা বলি দেশ ভাল চলছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন আইনের শাসন প্রতিষ্ঠা করতে হলে বেঞ্চ ও বারের মধ্যে সমন্বয় থাকতে হবে। আইনজীবীদের কোর্ট বর্জনের কালচার বর্জণ করতে হবে।