রাবি সাংবাদিকের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় দৈনিক যুগান্তরের প্রতিনিধি ও সাংবাদিক সমিতির (রাবিসাস) সভাপতি হাসান আদিবসহ তিন সাংবাদিকের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা প্রত্যাহার ও সম্প্রতি ডেইলি স্টারের রাবি প্রতিনিধি আরাফাত রহমানের উপর হামলাকারী ছাত্রলীগ নেতার বহিষ্কার আদেশ প্রত্যাহারের ঘটনায় প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকবৃন্দ। বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে রোববার দুপুর ২টার দিকে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির সভাপতি কায়কোবাদ আল মামুনের সভাপতিত্বে ও রাবিসাসের সাধারণ সম্পাদক মোস্তাফিজ রনির সঞ্চালনায় মানবন্ধনে বক্তব্য রাখেন, রাবি প্রেসক্লাবের সভাপতি তাসলিমুল আলম তৌহিদ, রাবিসাসের সাবেক সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, সহ-সভাপতি মুস্তাফিজ মিশু, রাবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইমদাদুল হক সোহাগ এবং রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক হোসাইন মিঠু। মানববন্ধন বিশ্ববিদ্যালয়ে কর্মরত অর্ধ-শতাধিক সংবাদকর্মী উপস্থিত ছিল।
মানবন্ধনে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের দৈনিক যুগান্তর প্রতিনিধি হাসান আদিবের বিরুদ্ধে ছাত্রলীগের মামলা একটি হাস্যকর ঘটনা। যে সংবাদের কারণে তার বিরুদ্ধে মামলা করা হয়েছে তা স্বরাষ্ট্র মন্ত্রনালয় কতৃক প্রকাশিত প্রতিবেদন। যদি মামলা করতেই হয় তাহলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিরুদ্ধে করা উচিত। হামলা মামলার ভয় দেখিয়ে সাংবাদিকদের বস্তুনিষ্ঠতার জায়গা থেকে সরিয়ে আনা যাবে না।

বক্তরা আরো বলেন, ডেইলি স্টারের সাংবাদিক আরাফাত রহমানের উপর ছাত্রলীগের হামলা একটি নির্লজ্জ ঘটনা। হামলার ঘটনায় বহিস্কৃত ছাত্রলীগ নেতাকে সম্প্রতি কেন্দ্রীয় ছাত্রলীগ তার বহিষ্কারাদেশ তুলে নিয়েছে। এঘটনা প্রমাণ করে যে, ছাত্রলীগ  অপরাধীকে আশ্রয় দেয়। এসময় সংবাদ নেতারা অবিলম্বে সাংবাদিকদের উপর মামলা তুলে নিতে এবং সাংবাদিক নির্যাতনের সাথে জড়িতদের শাস্তির দাবি জানান।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইয়াবা চক্রের বিষয়ে সংবাদ প্রকাশের জেরে রাজশাহীতে তিন সাংবাদিকের বিরুদ্ধে মানহানির মামলা করেন ছাত্রলীগের সহ-সভাপতি রবিউল আউয়াল মিল্টন ও সাংগঠনিক সম্পাদক মুশফিক তাহমিদ তন্ময়।