সীমান্তে পাক হামলায় কর্মকর্তা এবং ভারতীয় সেনা নিহত হওয়ায় ক্ষুব্ধ ভারত

বিডিসংবাদ ডেস্ক:   ভারত-পাক সীমান্তে পাক বাহিনীর হামলায় এক কর্মকর্তাসহ ২ ভারতীয় জওয়ান নিহত হয়েছে। আজ (সোমবার) ওই হামলার পর নিহত ভারতীয় জওয়ানদের লাশ বিকৃত করা হয়েছে বলে অভিযোগ ওঠায় নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে। ভারতীয় সেনাবাহিনীর নর্দার্ন কমান্ডের পক্ষ থেকে এমন আচরণকে ‘অ-সেনাসুলভ’ ও ‘জঘন্য’ আখ্যা দিয়ে যথাযথ জবাব দেয়া হবে বলে হুঁশিয়ারি দেয়া হয়েছে।

আজ সকালে পাক বাহিনীর হামলায় সেনাবাহিনীর নায়েব সুবেদার পরমজিৎ সিং এবং বিএসএফের হেড কনস্টেবল প্রেম সাগর নিহত এবং রাজেন্দ্র সিং নামে এক বিএসএফ জওয়ান গুরুতর আহত হয়েছেন।

‘ওই ঘটনায় প্রতিক্রিয়া ব্যক্ত করে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি বলেন, ‘ভারত এই অমানবিক ঘটনার নিন্দা জানাচ্ছে। এরকম ঘটনা যুদ্ধের সময়ও হয় না। আমাদের সৈনিকদের বলিদান ব্যর্থ হবে না।’

অন্যদিকে পাকিস্তান যুদ্ধবিরতি লঙ্ঘন এবং নিহত সেনার লাশ বিকৃত করার অভিযোগ অস্বীকার করে তাদের সেনারা খুব পেশাদার বলে মন্তব্য করেছে।
পাকিস্তানি সেনারা জম্মু-কাশ্মিরের পুঞ্চের কৃষ্ণাঘাঁটি সেক্টরে আজ সকাল সাড়ে ৮টা নাগাদ বিএসএফ শিবির লক্ষ্য করে রকেট এবং অন্যান্য ভারী স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করে হামলা চালায়। ওই ঘটনার পর ভারতের পক্ষ থেকে পাল্টা জবাব দেয়া হচ্ছে। ভারতের পক্ষ থেকে লাগাতর মর্টার হামলা চালানো হচ্ছে এবং সীমান্তে গোলাগুলি অব্যাহত রয়েছে।

গতকাল রোববার নিয়ন্ত্রণরেখা বরাবর হাজীপীর সেক্টরসহ সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। এর পরদিনেই এই হামলার ঘটনা ঘটল। জেনারেল বাজওয়া সেনা জওয়ানদের জমায়েতে বলেন, ‘আমরা সবসময় কাশ্মিরীদের আত্মনিয়ন্ত্রণের অধিকার ও মৌলিক মানবাধিকারের দাবিতে ন্যায্য রাজনৈতিক সংগ্রামের পাশে থাকব।’

কাশ্মিরে ভারত রাষ্ট্রীয় সন্ত্রাস চালাচ্ছে বলে তিনি অভিযোগ করেন। তার অভিযোগ, শুধু কাশ্মিরের মানুষদের ওপরেই নয়, নিয়ন্ত্রণরেখার এপারে, অস্থায়ী সীমান্তে পাকিস্তানের দিকে বসবাসকারী মানুষের ওপরেও ভারত হামলা চালাচ্ছে।

এদিকে, জম্মু-কাশ্মিরের পরিস্থিতি নিয়ে নয়াদিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং উচ্চপর্যায়ের বৈঠক ডেকেছেন। গণমাধ্যমে প্রকাশ, দু’দেশের মধ্যে ২০১৪ সালে ১৫৩ বার, ২০১৫ সালে ১৫০ বার এবং ২০১৬ সালে ২২৫ বার যুদ্ধবিরতি লঙ্ঘিত হয়েছে।

অন্যদিকে, আজ কাশ্মিরের কুলগাম জেলায় একটি ব্যাংকের টাকা বোঝাই গাড়ি লুঠ করেছে গেরিলারা। ওই ঘটনায় বাধা দেয়ায় ৫ পুলিশ কর্মীসহ ২ ব্যাংক কর্মীকে গেরিলারা গুলি চালিয়ে হতা করেছে। গেরিলারা ৫ টি স্বয়ংক্রিয় রাইফেলও লুঠ করে নিয়ে গেছে। টাকা বোঝাই ওই গাড়িতে কমপক্ষে ৫০ লাখ টাকা ছিল। হামলাকারী গেরিলাদের সন্ধানে ব্যাপক চিরুনি তল্লাশি শুরু হয়েছে।

সূত্র; পার্সটুডে