সেলিম ওসমান এমপির ঊলিষ্ঠ নেতৃত্বে মালিক শ্রমিক দ্বন্দ্ব দীর্ঘায়িত হয় না জিএম ফারুক

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ

২০১৫ সালের ৪ সেপ্টেম্বর কথা হয়ে ছিল গার্মেন্টকর্মী রিমি আক্তার (২০) এর সাথে। দারিদ্রতা থেকে রক্ষা পেতে ২০১৩ সালের শুরুতে নারাণগঞ্জ সদরের ফতুল্লার থানার পিঠালিরপুর এলাকার সাকুরা ডাইং এন্ড গার্মেন্টে কাজ শুরু করেন ১৮ বছরের এই মেয়েটি।

কিন্তু সারা মাস মাথার ঘাম পায়ে ফেলে শ্রম দেওয়ার পরও পাওনা আদায়ের সময় ন্যায্য মজুরি থেকে বঞ্চিত হতে হয় তাকে। তাই  প্রতি মাসেই ন্যায্য মজুরী থেকে বঞ্চিত হওয়াতে মনে কষ্ট নিয়েই বাসায় ফিরতে হয় রিমিকে।
তার পরেও সহ্য করে গত ২ বছর কাজ করে মিয়েটি। কিন্তু হঠাৎ ঐ বছরের মে মাস থেকে গার্মেন্ট কর্তৃপক্ষ বেতন দেয়া সর্ম্পূণ বন্ধ করে দেয়। ফলে দেড় মাসের বকেয়া বেতন না পাওয়ায় বাড়ি ভাড়া ও দোকন বাকির টাকা জমে যাওয়ায় তার শুনতে হয়েছিলো পাওনাদারদের থেকে নানা ধরনের কথা। তাই রিমি সহ গার্মেন্টের প্রায় ২ শতাধীক শ্রমিক বিক্ষোভ করেন শহরের রাস্তায়।

এ ব্যাপারে সাকুরা ডাইং এন্ড গার্মেন্টের মালিক মো. শাজাহান বলেছিলেন, দীর্ঘ ৯ মাস যাবত কোন এলসি পাশ হয় না। তাই গত দেড় মাসের বেতন পরিশোধ করতে পারিনি। ফলে আমি আগামী ১৫ তারিখ পর্যন্ত সময় চেয়েছিলাম।
পরবর্তীতে মালিক-শ্রমিক উভয় পক্ষের বিষয় বিবেচনা করে বিকেএমইএ’র সভাপতি সেলিম ওসমান এমপির সমঝোতার মাধ্যমে শ্রমিকদের বেতন পরিশোধ করে গার্মেন্টসটি পুন:রায় চালু করে দেন।

শুধু সাকুরা ডাইং এন্ড গার্মেন্টেই নয়, ২০১৬ সালে সাকুরা ডাইং এর মতোই শ্রমিক অসন্তোষ সমাধান করেন হায়দারি কম্পোজিট নিটিং লিমিটেড, রূপগঞ্জ উপজেলার হারবেস্ট রিচ (বেনেটেক্স) পোশাক কারখানা, ফতুল্লার কায়েমপুর অঞ্চলের টু-ডেজ নীট ফ্যাশন, ক্যাডটেক্স গার্মেন্টেস, রূপগঞ্জের অন্তিম গার্মেন্টেস, জাহিন নীটওয়্যার, গেইট ওয়ে ফ্যাশন, ইউনিয়ন অ্যাপারেলস লিঃ, ফিউচার ক্লথিং লিঃ, অনন্ত হোসিয়ারি লি:, র‌্যাডিকেল গার্মেন্টে, ভিন্ডটেক ফ্যাশনসহ বেশ কিছু গার্মেন্টের।
সর্বশেষ গত ২০১৭ সালের ১ ফেব্রুয়ারি ক্রোণী টেক্সটাইলের চাকুরিচ্যুত ৯২৮ জন শ্রমিকের মধ্যে ৩ কোটি টাকা পরিশোধ করে শ্রমিক অসন্তোষের সমাধান করেন সেলিম ওসমান।

এ ব্যাপারে বিকেএমইএ’র সহ-সভাপতি (অর্থ) জিএম ফারুক বলেন, সাংসদ সেলিম ওসমান বিকেএমইএ’র সভাপতি হওয়ার পর থেকে শ্রমিকদের আহবান জানিয়েছেন মিছিল মিটিং ছেড়ে আলোচনার মাধ্যমে সকল সমস্যার সমাধান করতে। তিনি শ্রমিকদের জন্য বিএকএমইএ’র দরজা সব সময় খোলা রেখেছেন। ফলে নারায়ণগঞ্জে মালিক শ্রমিক দ্বন্দ্বে আর কোন সংঘর্ষেরে ঘটনা ঘটেনা। নীট পণ্য রপ্তানীতে আমরা পৃথিবীতে ২য় স্থানে রয়েছি। সেলিম ওসমানের নেতৃত্বে মালিক-শ্রমিক যৌথ প্রচেষ্টায় আমরা খুব শিগগিরই প্রথম স্থান দখল করতে সক্ষম হবো।