ব্রাজিলে আ’লীগ কার্যকরী কমিটি গঠনে জয়নাল এবং ছামী’র অবদান

1828
জয়নাল আবেদীন এবং মাহমুদ ছামী কামাল

মোহাম্মদ মনিরুজ্জামান, ব্রাজিল প্রতিনিধিঃ   বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী এবং বর্তমান ক্ষমতাসীন রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ।

২৩ জুন ১৯৪৯ খ্রিস্টাব্দে হোসেন শহীদ সোহরাওয়ার্দীআবুল হাশেমের হাত ধরে “পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ” প্রতিষ্ঠার মধ্য দিয়ে এই রাজনৈতিক দলটির গোড়াপত্তন হয়। পরবর্তী কালে এর নাম ছিল নিখিল পাকিস্তান আওয়ামী লীগ। ১৯৭০ সাল থেকে এর নির্বাচনী প্রতীক নৌকা। জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবরের ডাকে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে  স্বাধীন রাষ্ট্র হিসাবে বাংলাদেশ প্রতিষ্ঠার পর এই সংগঠনটির নামাকরণ করা হয় বাংলাদেশ আওয়ামী লীগ। শেখ মুজিব বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি এবং পরবর্তীতে এদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৭৫ এ ঘাতকের বুলেটে তিনি শহীদ হলে তার কন্যা শেখ হাসিনা দলটির দায়িত্ব নেন।  বর্তমান তিনি বাংলাদেশ আওয়ামী লীগের বর্তমান সভানেত্রী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী।

বাংলাদেশের অসংখ্য আওয়ামী সমর্থিত দল রয়েছে যারা বঙ্গবন্ধুর আদর্শকে অনুসরণ করে দেশের জন্য মানুষের উন্নয়নের লক্ষ্যে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনার সাথে দেশ উন্নয়নে ভূমিকা রাখছে।

দক্ষিন আমেরিকার দেশ ব্রাজিলে আওয়ামী সমর্থিত অজস্র প্রবাসী বাংলাদেশীরা দেশের বাইরে দলের সম্মান ও বিশ্বের বুকে আওয়ামী লীগের ইতিহাস তুলে ধরতে হাতে হাত রেখে এক হয়ে কাজ করছে।

তেমনি দলের প্রতি ভক্তি ও সম্মানে দীর্ঘ ৮ বছরের সাধনায় ব্রাজিলে আওয়ামীলীগ র্কাযকরী কমিটি গঠন করে বাংলাদেশের  জয়নাল আবেদীন এবং  মাহমুদ  ছামী কামাল। এই কমিটিতে আওয়ামী লীগের নীতি ও উদ্দেশ্যকে সামনে রেখে নিয়ে কার্যকলাপ পরিচালনা করা হয়। দলটির প্রচার প্রসার ও সদস্য বৃদ্ধিতে তারা দুজন এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বর্তমানে ৭৭ জন সদ্যস্য বিশিষ্ট এই কমিটিতে  রয়েছেন-

সভাপতি : জয়নাল আবেদীন
সহ সভাপতি : নিয়াজ খা সিপার

সহ সভাপতি : নাঈমুর রহমান নাঈম

সহ সভাপতি :মিন্টু ধর

সহ সভাপতি : জহিরুল ইসলাম (লিটন)

সাধারন সম্পাদক : মাহমুদ ছামী কামাল

সহ সাধারন সম্পাদক: হাফিজুর রহমান সাজু

সহ সাধারন সম্পাদক:মনিরুজজামান মনির

সহ সাধারন সম্পাদক: মুহিবুর রহমান

সহ সাধারন সম্পাদক:মো: কামরুজজামান

সাংগঠসম্পাদক : রওশন আলী

সহ সাংগঠসম্পাদক : রাশেদা মাহমুদ

সহ সাংগঠসম্পাদক : খসরুল আলম

সহ সাংগঠসম্পাদক :জিল্লু আহমেদ

কোষাধক : তামীম আহমেদ

প্রচার সম্পাদক : জামিল আহমেদ

দপ্তর সম্পাদক : আহাদ মিয়া

সাংস্কুতিক সম্পাদক : শাকের আহমেদ

আন্ত্জাতীক বিষায়ক সম্পাদক : গোলাম কিবরীয়া জুয়েল।