আসাম থেকে চট্টগ্রাম পর্যন্ত ব্রহ্মপুত্র ড্রেজিং করতে চায় ভারত

11

ভারতের আসাম থেকে বাংলাদেশের চট্টগ্রাম বন্দর পর্যন্ত ব্রহ্মপুত্র নদ ড্রেজিং করতে চায় প্রতিবেশী এই দেশ। দেশটির ইউনিয়ন রোড ট্রান্সপোর্ট, হাইওয়ে ও নৌ-পরিবহনমন্ত্রী নিতিন গাদকারী এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, আসামের সাদিয়া থেকে বাংলাদেশের চট্টগ্রাম বন্দর পর্যন্ত ব্রহ্মপুত্র নদের ড্রেজিং করবে ভারত সরকার। এ কাজ করতে বাংলাদেশ সরকারের সঙ্গে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে।

গাদকারী বলেন, ব্রহ্মপুত্র জাতীয় জলপথ-২ এর মাধ্যমে বাংলাদেশের চট্টগ্রাম বন্দর ও পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দরে সরাসরি প্রবেশাধিকার থাকবে। ফলে দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর সঙ্গে বাণিজ্য বাড়বে।

ভারতের এই মন্ত্রী বলেন, জলপথে রাজ্যের যোগাযোগ ব্যবস্থা উন্নত করার লক্ষ্যে ব্রহ্মপুত্র নদের তীরে ৫৬টি জেটি স্থাপন ও কার্যপরিচালনার পাঁচটি রোল-অন এবং রোল অব জাহাজের জন্য তহবিল সরবরাহ করবে দেশটির সরকার।

ব্রহ্মপুত্রের তীরে বন্দর স্থাপনের জন্য জায়গা নির্ধারণ করতে রাজ্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন নিতিন গাদকারী। একই সঙ্গে ইউনিয়ন মন্ত্রণালয়ে এ ব্যাপারে প্রতিবেদন দাখিল করতে বলেছেন তিনি।

নিতিন গাদকারী বলেন, দেশের (ভারতের) উত্তর-পূর্বাঞ্চল আমাদের অগ্রাধিকারে রয়েছে। আমরা ব্রহ্মপুত্রের তীর ঘেঁষে আসামে প্রথম এক্সপ্রেস হাইওয়ে নির্মাণ করতে যাচ্ছি। এক হাজার ৩০০ কিলোমিটার হাইওয়েতে প্রায় ৪০ হাজার কোটি রুপি বিনিয়োগ করা হবে।

‘ব্রহ্মপুত্র ড্রেজিং থেকে পাওয়া বালু এবং মাটি রাস্তা নির্মাণ কাজে ব্যবহার করা হবে- বলেন গাদকারী। তিনি বলেন, ব্রহ্মপুত্র ড্রেজিংয়ের জন্য আসাম সরকার, ভারতের জাতীয় মহাসড়ক কর্তৃপক্ষ ও অভ্যন্তরীণ জলপথ কর্তৃপক্ষের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে।