একশ’ ভোটও পেলেন না লৌহমানবী

94

১৬ বছরের অনশন শেষে রাজনীতির ময়দানে নেমেছেন ভারতের লৌহমানবী ইরোম শর্মিলা চানু। দেশটির উত্তরপূর্বাঞ্চলের মণিপুর রাজ্যের সব আসনে লড়াইয়ের স্বপ্ন দেখেছিলেন তিনি। কিন্তু আজ বিধানসভা ভোটের ফলাফলে এখন পর্যন্ত ৬০টি আসনের মধ্যে একটিতেও জিততে পারেনি চানুর দল ‘প্রজা’ (পিপলস রিসার্জেন্স অ্যান্ড জাস্টিস অ্যালায়েন্স)।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এক খবরে জানায়, মনিপুরের বর্তমান মুখ্যমন্ত্রী ওকরাম ইরোবি সিংয়ের কাছে নিজ কেন্দ্র থৌবলেও শোচনীয়ভাবে পরাজিত হয়েছেন চানু। থৌবলে সব মিলিয়ে তার ঝুলিতে একশ’ ভোটও পরেনি। অপরদিকে ১৫ হাজারের বেশি ভোট পেয়ে ওই আসনে নির্বাচিত হয়েছেন ওকরাম, এমনটি জানায় বার্তাসংস্থা এএনআই।

আজ শনিবার সকালে চানু অভিযোগ করেন, ভোটের মাঠে অর্থ ও পেশীশক্তির ব্যবহার হয়েছে। ফলাফল যাই হোক না কেন, তিনি হতাশ হবেন না। তিনি বলেন, এবারের নির্বাচনে হারলেও, আগামীতে লোকসভা নির্বাচনে প্রার্থী হতে পিছপা হবেন না।

থৌবল ছাড়াও খোরাই আসনে প্রার্থী হয়েছেন চানু। ভোটের আগে অনলাইন ভিত্তিক প্রচারণা চালায় চানুর দল প্রজা। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালসহ আপের অনেক নেতা-কর্মী প্রজার সমর্থনে অর্থ সহায়তা দেন এবং দলটির প্রতি সমর্থন জানান।

স্থানীয় সময় সকাল আটটা থেকে শুরু হয়েছে ভোট গণনা। ৬০ আসনের মণিপুরে কংগ্রেস পেয়েছে ১৪টি, বিজেপি ১৩টি, এনপিএফ দুইটি অন্যান্য দল পেয়েছে আটটি আসন। বেলা ১২টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত মণিপুরে বিধানসভা ভোটে এগিয়ে রয়েছে কংগ্রেস, দ্বিতীয় অবস্থানে বিজেপি। এখন পর্যন্ত ৩৭টি কেন্দ্রের ফলাফল জানা গেছে।