ইসলামিক ফোরাম অফ ব্রাজিলের ঈদ পূনর্মিলনী অনুষ্ঠিত

178

জালাল আহমেদ, ব্রাজিল সাও পাওলো সংবাদদাতাঃ গত ৯ সেপ্টেম্বর,২০১৭ শুক্রবার ব্রাজিল সাও পাওলোয় বাংলাদেশী মুসলিম প্রবাসীদের সংঘটন ইসলামিক ফোরাম অব ব্রাজিলের পবিত্র ঈদ উল আযহার পর একটি ঈদ পূনর্মিলনী সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় সমাবেশে ফোরাম সদস্যগণ এবং প্রবাসী মুসলিম বাঙালী ভাইরা উপস্থিত ছিলেন।

সমাবেশে দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং বর্তমান মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গা সমস্যা ও এই পরিস্থিতি নিয়ে উপস্থিত বক্তাগন বক্তব্য উপস্থাপন করেন।

উক্ত সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন এডভোকেট এহসানুল মাহবুব জোবায়ের

অর্থনীতিতে প্রবাসীদের ভূমিকা নিয়ে তিনি বলেন, “প্রবাসীরা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে রেমিটেন্স পাঠিয়ে ব্যাপক অবদান পালন করছে। সেই সাথে প্রবাসে আরও শক্তিশালী কমিউনিটি গড়ে জাতীয় ও আন্তর্জাতিক ইস্যুতে আরও বলিষ্ঠ ভূমিকা রাখার জন্য অনুরোধ করেন।”

সভাপতির বক্তব্যে ইঞ্জিনিয়ার জিয়াউর রহমান বলেন – “ইসলামী মূল্যবোধে বিশ্বাসী ভাবধারার সকল প্রবাসীদেরকে এক প্লাটফর্মে তথা ইসলামীক ফোরাম অব ব্রাজিলের অধীনে সংঘবদ্ধ হয়ে কোরআন হাদিসের আলোকে ব্যাক্তি জীবন,  পারিবারিক জীবন এবং রাষ্ট্রীয় জীবন তথা সামগ্রিক জীবনে ইসলামী হুকুমত প্রতিষ্ঠা করার ব্যাপারে গুরুত্বারোপ করেন।”

উপস্থিত সকল বক্তাগন মায়ানমার বার্মায় নির্যাতিত মুসলমানদের কষ্টের করুণ পরিস্থিতি তুলে ধরে এর জন্য নোবেল প্রাপ্ত অং সাং সুচিকে দায়ী করেন। এবং সুচির নোবেল পুরস্কার ফেরত নেওয়ার জন্য নোবেল কমিটিকে আহবান জানান।

সেই সাথে বাংলাদেশের সরকারকে বাংলাদেশ বার্মা সীমান্তে আটকে পরা কয়েক লাখ রোহিঙ্গা কে আশ্রয় দিয়ে চিকিৎসা ও খাদ্য সেবা দেওয়ার আহবান জানান। সেই সাথে বাংলাদেশ ও বার্মা সীমান্তে আটকে পরা নির্যাতিত অসহায় রোহিঙ্গাদের পাশে দারিয়ে মানবিক সাহায্যের জন্য দেশ ও জাতীকে অনুরোধ জানান। এবং আরাকানে রোহিঙ্গা মুসলিম নির্যাতন বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকা আশা করেন।

এছাড়া বাংলাদেশ সরকারের বিরোধী দলের নেতা কর্মীদের রাজনৈতিক নিপিরন বন্ধের আহবান জানান। আগামী জাতীয় নির্বাচন নিরপেক্ষ  তত্বাবধায়কের অধীনে করার আহবান জানান।

উক্ত সমাবেশে উপস্থিত ছিলেন সিনিয়র জার্নালিস্ট ও বিডিসংবাদ সম্পাদক এবং প্রকাশক মীর আহাম্মেদ মীরু, জয়নাল আবেদীন, মো: জামাল আহমদ, নুরূল ইসলাম, মো: মুক্তার হোসাইন, মো: সেলিম আহমদ, সাবেক ছাত্রনেতা তরিকুল ইসলাম, আতিকুর রহমান, কামিল আহমদ, ইকবাল আহমদ, রাসেল আহমদ, আবু সুফিয়ান, শাহিন আহমদ, প্রমূখ।

অনুষ্টানে আরো উপস্থিত ছিলেন– সামাদ আহমদ,  এনামুল হক,মাহবুব হেসাইন, শাহিন আহমদ, হাসান আহমদ, কয়েছ আহমদ, কাওছার হোসাইন, রাসেল আহমদ,আব্দুল কালাম, আব্দুর রাজ্জাক, কামরূল ইসলাম, রিয়াদ উদ্দিন আহমেদ, নাদিম মোল্লা  প্রমূখ

উক্ত অনুষ্ঠানে রোহিঙ্গাদের জন্য, পাশা পাশি দেশ ও জাতির কল্যান কামনা করে দোয়া করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন ইঞ্জিনিয়ার জিয়াউর রহমান।

বিডিসংবাদ/এএইচএস