‘শ্রমিকের ক্ষতিপূরণ বিষয়ে জাতীয় মানদণ্ড হচ্ছে’

38

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক বলেছেন, কর্মক্ষেত্রে দুর্ঘটনাজনিত কারণে আহত ও নিহত শ্রমিকের ক্ষতিপূরণ বিষয়ে জাতীয় মানদণ্ড নির্ধারণে কার্যকরী পদক্ষেপ নেয়া হচ্ছে।

তিনি বলেন, দেশের আর্থ-সামাজিক অবস্থার প্রেক্ষিতে শ্রম অধিকার নিশ্চিত করতে সরকার শ্রম আইনকে আরো যুগোপযোগী করবে।

আজ মঙ্গলবার দুপুরে কর্মক্ষেত্রে দুর্ঘটনাজনিত কারণে আহত ও নিহত শ্রমিকের ক্ষতিপূরণ বিষয়ে জাতীয় মানদণ্ড’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) ও বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিল্স) যৌথভাবে এ মতবিনিময় সভার আয়োজন করে।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে শ্রমিক নেতা ডা. ওয়াজেদুল ইসলাম খানের সঞ্চালনায় অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ।

আলোচনায় অংশ নেন শ্রমিক নেতা রায় রমেশ চন্দ্র ,কামরুল আহসান, আমিরুল হক আমিন. রাজেকুজ্জামান রতন, শেখ নরুল হক, নাইমুল ইসলাম জুয়েল, শামসুন্নাহার ভূঁইয়া,সৈয়দ সুলতান উদ্দিন আহমদ প্রমুখ।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক আরো বলেন, জীবনের মূল্য টাকার অংক দিয়ে পরিমাপ করা যায় না। নিহত ও আহত শ্রমিকের জন্য ক্ষতিপূরণের সুনির্দিষ্ট মানদণ্ড নির্ণয় করা প্রয়োজন। সরকার তাই শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় শ্রম আইন এবং বিধিমালা যথাযথভাবে প্রয়োগ করে ক্ষতিপূরণ ব্যবস্থা করছে। সরকার মালিক ও শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত কমিটি ক্ষতিপূরণের জাতীয় মানদণ্ড তৈরি করতে সহযোগিতা করলে তা দ্রুতই করা সম্ভব বলে তিনি উল্লেখ করেন।-বাসস।