নির্বাচন কমিশন গঠনে ৬ সদস্যের সার্চ কমিটি

43

নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়েছে। প্রেসিডেন্টের কার্যালয় থেকে এ বিষয়ে চিঠি দেওয়া হয়েছে মন্ত্রি পরিষদ বিভাগকে। চিঠি পাওয়ার পর সার সংক্ষেপ তৈরি করে তা প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছে মন্ত্রী পরিষদ বিভাগ। প্রেসিডেন্টের প্রেস সচিব মো. জয়নাল আবেদীন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তবে সার্চ কমিটিতে কারা আছেন সে তথ্য প্রকাশ করেননি তিনি।
মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, প্রেসিডেডেন্টর কাছ থেকে প্রস্তাব পেয়েছি। সার্চ কমিটি গঠনে প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠিয়েছি। প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের অনুমোদন পাওয়ার পর আমরা আদেশ জারি করব। আমরা আমাদের কাজ শেষ করেছি।
নতুন ইসি গঠন নিয়ে প্রেসিডেন্ট আবদুল হামিদ ক্ষমতাসীন আওয়ামী লীগ, জাতীয় পার্টি (জাপা), বিএনপিসহ ২৬টি রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করেছেন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন ইসির মেয়াদ আগামী মাসে শেষ হবে। সার্চ কমিটি যাদের নাম প্রস্তাব করবে, তাদের মধ্যে থেকে একজনকে পরবর্তী প্রধান নির্বাচন কমিশনার এবং আরও পাঁচজনকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দেবেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ।
ছয় সদস্যের সার্চ কমিটিতে সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান, কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক ও একজন নারী সদস্য রয়েছেন বলে মন্ত্রী পরিষদ বিভাগ সূত্রে জানা গেছে।