‘যুক্তরাষ্ট্রের চেয়ে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ভালো’

73

বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি অনেক ভালো। তাই আমাদের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রকে বলবো, আমাদের বিষয় নিয়ে বিশ্লেষণ করার আগে নিজেদের বিষয়ে দয়া করে আগে বিশ্লেষণ করুন।

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রকাশিত এক প্রতিবেদনের পর রবিবার দুপুরে ধানমণ্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

যুক্তরাষ্ট্রের এই প্রতিবেদন প্রত্যাখ্যান করে তিনি বলেন, জঙ্গি দমনেও ইউরোপ আমেরিকার দেশগুলোর চেয়ে বাংলাদেশ সফল। মার্কিন যুক্তরাষ্ট্রে ১১ শ মানুষ প্রতিবছর নিরাপত্তা বাহিনীর হাতে মারা যায় এবং সেখানে চলতি বছরে ৬০০শ মানুষ নিরাপত্তা বাহিনীর হাতে মারা গেছে।

গুয়ান্তানামো বে বন্দি শিবিরে আপনাদের নির্যাতনের কথা সারা বিশ্ব জানে উল্লেখ করে তিনি বলেন, যুক্তরাষ্ট্রে নিরাপত্তা বাহিনীর হাতে নিহতদের মধ্যে বেশিরভাগই ধর্মীয় সংখ্যালঘুসহ কৃষ্ণাঙ্গরা নিহত হয়। একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি সেখানে বেশি। আমাদের দেশে এরকম কোনো ঘটনার দৃষ্টান্ত নেই।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের দফতর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, উপ-দফতর সম্পাদক বিপ্লব বডুয়া, উপ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম প্রমুখ।