ব্রাজিলে শহীদ জিয়াউর রহমানের ৮২ তম জন্মবার্ষিকী অনুষ্ঠিত

369

সাইফুল্লাহ আল মামুন,ব্রাজিল স্টাফ রিপোর্টারঃ  ব্রাজিলে পালিত হল শহীদ জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী।

ব্রাজিলের বাণিজ্যিক নগরীখ্যাত সাওপাওলোয় বাংলাদেশি অধ্যুষিত ব্রাস পারি এলাকায় এক কমিউনিটি সেন্টারে ব্রাজিল শাখা জাতীয়তাবাদী দল বিএনপি কর্তৃক আয়োজিত শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী বিশাল কেক কেটে জাঁকজমক ভাবে অনুষ্ঠিত হয়।

ফারদিন রনির পরিচালনা  সাইফুল্লাহ আল মামুনের সভাপতিত্বে এবারই প্রথম ব্রাজিলে বাংলাদেশি প্রবাসীরা ও জাতীয়তাবাদী দল বিএনপির নেতাকর্মীরা সকলেই একত্রিত হয়ে শহীদ জিয়ার জন্মবার্ষিকী পালন করে, এতে করে স্বৈরাচারী হাসিনা সরকারের পদত্যাগের মাধ্যমে একটি নির্দলীয় নিরপেক্ষ তত্বাবধায়ক সরকারের অধীনের সুষ্ঠ নির্বাচন করে জনগনের ভোটে আবার দেশ নেত্রী বেগম জিয়ার প্রধানমন্ত্রীত্বে দেশপ্রেমীক সরকার গঠনের জন্য অঙ্গীকারবদ্ধ হন।

উক্ত অনুষ্ঠানে  বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাইবার দল সভাপতি মাহবুব মিশু, আব্দুল আলিম , খায়রুল ইসলাম ,নাসির মোল্লা হাসান খান, সাকিল আরও উপস্থিত ছিলেন মিজানুর রহমান, সাইফুল ইসলাম, আব্দুর রহিম, কামাল, সোহেল, বুলবুল, সুমন, কামরুল, আব্দুর রহমান ,সোহেলসহ শতাধিক জিয়ার সৈনিকেরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত “শহীদ জিয়াউর রহমান (জন্ম জানুয়ারি ১৯, ১৯৩৬– শাহাদাত মে ৩০, ১৯৮১) ছিলেন বাংলাদেশের সপ্তম রাষ্ট্রপতি, সাবেক সেনাপ্রধান এবং একজন বীর মুক্তিযোদ্ধা। ১৯৭১ সালের ২৭শে মার্চ তিনি শেখ মুজিবুর রহমানের পক্ষে চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা পত্র পাঠ করেন এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ পরিচালনা করেন। মুক্তিযুদ্ধে বীরত্বের জন্য বাংলাদেশ সরকার তাকে বীর উত্তম খেতাবে ভূষিত করে। মুক্তিযুদ্ধের পর জিয়াউর রহমান ১৯৭৭ সালের ২১শে এপ্রিল বাংলাদেশের রাষ্ট্রপতি হন এবং ১৯৭৮ সালের ১লা সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল প্রতিষ্ঠা করেন।

তিনি চার বছর বাংলাদেশ শাসন করার পর ১৯৮১ সালের ৩০শে মে এক ব্যর্থ সামরিক অভ্যুত্থানে নিহত হন।”

বিডিসংবাদ/এএইচএস