অপেরার মাধ্যমে রুশ সৈন্যদের মনোবল বৃদ্ধি : সম্ভাবনা কম বলল ব্রিটেন

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

রাশিয়ার সৈন্যদের মনোবল বৃদ্ধি করতে ইউক্রেনে সম্মুখসারির সৈন্যদের কাছে অপেরা সংগীতশিল্পী পাঠাচ্ছে রাশিয়া। রাশিয়া গত সপ্তাহে এই সৃজনশীল ব্রিগেডগুলো গঠনের ঘোষণা দেয়। ব্রিগেডগুলোতে অভিনেতা ও সার্কাস পারফর্মাররাও রয়েছেন।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ বিষয়ে ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রকের হালনাগাদ গোয়েন্দা তথ্যে রোববার সংস্থাটি বলে যে, যদিও ‘রুশ বাহিনীর বেশিরভাগ জুড়েই ভঙ্গুর মনোবল একটি উল্লেখযোগ্য দুর্বলতা হিসাবে প্রায় নিশ্চিতভাবে অব্যাহত রয়েছে’, তবুও সৈন্যদের উদ্বেগগুলো ভিন্ন কিছু নিয়ে।

মন্ত্রকটি বলে, ‘সৈন্যদের উদ্বেগের মূল জায়গাটি হল নিহতের উচ্চহার, দুর্বল নেতৃত্ব, বেতন-ভাতা সংক্রান্ত সমস্যা, সরঞ্জাম ও গোলাবারুদের স্বল্পতা, এবং যুদ্ধের উদ্দেশ্য নিয়ে স্পষ্টতার অভাব।’

এদিকে, ইউক্রেনে রাশিয়ার ব্যাপক বিমানহামলার এক দিন পর, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি তার সান্ধ্যকালীন ভিডিও বক্তব্যে বলেন, প্রায় ৬০ লাখ ইউক্রেনীয়র কাছে বিদ্যুৎ সরবরাহ পুনরায় চালু করা হয়েছে। তবে তিনি আরো বলেন যে বৈদ্যুতিক গ্রিড স্থিতিশীল করতে কর্মীরা অবিরাম কাজ করে চলেছেন যাতে করে বাসিন্দাদের কাছে উত্তাপ ও পানি সরবরাহ পুনরায় চালু করা যায়।

রাশিয়া শুক্রবার ইউক্রেনে ৭০টিরও বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এটি যুদ্ধ আরম্ভের পর থেকে তাদের চালানো সবচেয়ে বড় হামলাগুলোর একটি ছিল। ইউক্রেনের কর্মকর্তারা এসব তথ্য জানিয়েছেন। হামলার ফলে দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গিয়েছে, এবং তা দেশ জুড়ে জরুরি ভিত্তিতে লোডশেডিং করতে ইউক্রেনকে বাধ্য করেছে বলে, কর্মকর্তারা জানিয়েছেন।

বিডিসংবাদ/এএইচএস