অরুণাচলে সেনাবাহিনীর হেলিকপ্টার বিধ্বস্ত, মৃত্যু ২ পাইলটের

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

ভারতের অরুণাচল প্রদেশে ভারতীয় সেনাবাহিনীর চিতা নামের একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এতে হেলিকপ্টারে থাকা দুই পাইলটেরই মৃত্যু হয়।

বৃহস্পতিবার সকাল সোয়া ৯টার দিকে প্রদেশটির বোমডিলার পশ্চিমে মান্দালা পাহাড়ের কাছে এ দুর্ঘটনা ঘটে। এ তথ্য নিশ্চিত করেছে অরুণাচলের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, অরুণাচল প্রদেশের বোমডিলার পশ্চিমে মান্দালার কাছে সকাল ৯টা ১৫ মিনিটের এ দুর্ঘটনা ঘটে।

প্রতিরক্ষা পিআরআইও লেফটেন্যান্ট কর্নেল মহেন্দ্র রাওয়াত জানিয়েছেন, পাইলটদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে। সাধারণ ‘সর্টি’তে হেলিকপ্টারটি গিয়েছিল বলে জানা গেছে।

ভারতীয় বায়ুসেনা এবং সেনাবাহিনী অনেক বছর ধরেই চেতক ও চিতা হেলিকপ্টারগুলো ব্যবহার করছে। এই হেলিকপ্টারগুলোর পরিস্থিতি এখন আর ততটা ভালো নয়। তাই এগুলোকে বদলের প্রয়োজন। অবশ্য সীমান্তঘেঁষা উঁচু অঞ্চলে বাহিনীর লাইফলাইন এই হেলিকপ্টার। বর্তমানে প্রায় ২০০টি চিতা ও চেতক হেলিকপ্টার রয়েছে সামরিক বাহিনীতে।

গত মাসে সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে বলেছিলেন, সেনাবাহিনী ভবিষ্যতে প্রায় ৯৫টি হালকা কমব্যাট হেলিকপ্টার এবং ১১০টি হালকা ইউটিলিটি হেলিকপ্টার অন্তর্ভুক্ত করার কথা ভাবা হচ্ছে। এরই মধ্যে এই চিতা হেলিকপ্টারের দুর্ঘটনা ঘটল।

উল্লেখ্য, এর আগে গত বছরই অরুণাচল প্রদেশে সেনাবাহিনীর হেলিকপ্টার দুর্ঘটনা ঘটেছিল। ওই দুর্ঘটনার সম্ভাব্য কারণ হিসেবে প্রযুক্তিগত সমস্যা উঠে এসেছিল। ওই মর্মান্তিক ঘটনায় নিহত হয়েছেন পাঁচজন। অরুণাচলের টুটিংয়ে ঘটেছিল ওই দুর্ঘটনা।

জানা গিয়েছে, দুর্ঘটনার আগে ওই হেলিকপ্টারের পক্ষ থেক একটি ‘মে ডে কল’ এসেছিল এয়ারট্রাফিক কন্ট্রোলে। হেলিকপ্টারের চালকরা মেকানিক্যাল সমস্যার কথা জানিয়েছিলেন এটিসি-কে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

বিডিসংবাদ/এএইচএস