আজ রোনালদোর জন্য যেসব রেকর্ড অপেক্ষা করছে

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

কাতার বিশ্বকাপে প্রথমবারের মতো মাঠে নামছে পর্তুগাল। ঘানার বিপক্ষে আজ মাঠে নামবে ক্রিস্টিয়ানো রোনালদোর দল। দলের হয়ে মাঠে নামার সাথে সাথেই বিরল এক রেকর্ডের মালিক হবেন ক্রিস্টিয়ানো রোনালদো। পাশাপাশি আরো কিছু রেকর্ডে ভাগ বসানোর সুযোগ আছে তার সামনে। চলুন দেখে আসি রোনালদোর জন্য কি কি রেকর্ড অপেক্ষা করছে-

এক. আজ ঘানার বিপক্ষে মাঠে নামা মাত্রই এক রেকর্ডের মালিক হবেন রোনালদো। ষষ্ঠ ফুটবলার হিসেবে পাঁচটি বিশ্বকাপ খেলার কীর্তি গড়বেন তিনি। এর আগে মাত্র পাঁচজন ফুটবলার পাঁচটি করে বিশ্বকাপ খেলে ছিলেন। মেক্সিকোর আন্তনিও কারবাহাল, জার্মানির লোথার ম্যাথিউজ, মেক্সিকোর রাফায়েল মার্কুয়েজ, ইতালির জিয়ানলুইজি বুফন ও লিওনেল মেসি।

দুই. এখন পর্যন্ত মাত্র চারজন খেলোয়াড়- পেলে, উয়ে সিলার, মিরোস্লাভ ক্লোসা ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বিশ্বকাপের চারটি ভিন্ন ভিন্ন আসরে গোল করেছেন। যদি আজ ঘানার বিপক্ষে একটি গোলও করেন রোনালদো, তবে প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচটি ভিন্ন বিশ্বকাপে গোল করার অভিনব রেকর্ড গড়বেন তিনি।

তিন. পর্তুগালের হয়ে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা ইউসেবিও। ১৯৬৬ সালের বিশ্বকাপের আসরেই মোট ৯টি গোল করেছিলেন তিনি। এদিকে চার বিশ্বকাপে রোনাল্ডোর গোলসংখ্যা ১৭ ম্যাচে ৭টি। ফলে আজকের ম্যচে তিনটি গোল করলেই বিশ্বকাপে পর্তুগালের হয়ে সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটি নিজের করে নিতে পারবেন রোনালদো।

চার. বিশ্বকাপে পর্তুগালের হয়ে সবচেয়ে বেশি অ্যাসিস্টের রেকর্ডটি ফিগোর দখলে। তিনি পাঁচবার গোল করিয়েছেন সতীর্থদের দিয়ে। রোনোলদো এখন পর্যন্ত অ্যাসিস্ট করেছেন দু’টি। আজ চারটা গোলে সতীর্থদের দিকে বল বাড়িয়ে দিলে তিনি ভাঙতে পারবেন এই রেকর্ডটিও।

পাঁচ. ২০১৮ বিশ্বকাপের গ্রুপ পর্বে স্পেনের বিপক্ষে রোনাল্ডোর হ্যাট্রিকের কথা তো স্মরণেই থাকার কথা। ৩৩ বছর ১৩০ দিন বয়সে করা সেদিনের ওই হ্যাট্রিকের বদৌলতে বিশ্বকাপের ইতিহাসের সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে হ্যাট্রিকের রেকর্ড ইতোমধ্যে নিজের করে নিয়েছেন তিনি। তবে আজ যদি জ্বলে উঠতে পারেন পর্তুগিজ কাপ্তান, করে ফেলেন আরো একটি হ্যাট্রিক; তবে নিজের করা পুরোনো রেকর্ড নিজেই ভাঙতে পারবেন ৩৭ বছর বয়সী রোনালদো।

ছয়. শুধু তাই নয়, রোনালদো যদি আজ একটি হ্যাট্রিক করতে পারেন, তাহলে তিনি আরো একটি রেকর্ড গড়তে পারেন। বিশ্বকাপে এখন পর্যন্ত দু’বার হ্যাট্রিক করেছেন গার্ড মুলার, জাস্ট ফন্টাইন, স্যানডোর কোক্সিস ও গ্যাব্রিয়েল বাতিস্তুতা। প্রথম তিনজন এক আসরেই দু’বার হ্যাট্রিক করলেও আর্জেন্টাইন কিংবদন্তি বাতিস্তুতা দুই ভিন্ন আসরে দু’টি হ্যাট্রিক করেছিলেন। রোনালদো যদি এবারের আসরে আরেকটি হ্যাট্রিক করেন, বাতিস্তুতার পাশে উচ্চারিত হবে তার নামটিও।

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here