আমরা অনেক এগিয়ে : এরদোগান

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান বলেছেন, প্রেসিডেন্ট নির্বাচনে তিনি তার প্রতিদ্বন্দ্বীর চেয়ে অনেক এগিয়ে রয়েছেন। তবে প্রথম রাউন্ডেই তার বিজয় নিশ্চিত হওয়ার ব্যাপারে তিনি এখনো দ্বিধায় রয়েছেন।

রোববার গভীর রাতে আঙ্কারায় পার্টির সদরদফতরে বক্তৃতাকালে এরদোগান বলেন, তিনি প্রধান বিরোধী দলের প্রার্থীর চেয়ে ২.৬ মিলিয়ন ভোটে এগিয়ে আছেন।

তিনি আরো বলেন, ‘আমার পুরো রাজনৈতিক জীবনে কোনো ব্যতিক্রম ছাড়াই সবসময় জাতীয় ইচ্ছার প্রতি সম্মান প্রদর্শন করে আসছি। আমরা এই নির্বাচনের প্রতিও শ্রদ্ধা জ্ঞাপন করছি। আমরা আগামী নির্বাচনের প্রতিও শ্রদ্ধা জ্ঞাপন করব।’

এরদোগান বলেন, তিনি বলছেন, সরকারি ফলাফলে তার ব্যবধান আরো বাড়বে। তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, আমরা প্রথম রাউন্ডেই জয়ী হবো।’

নির্বাচনের আগে বিশ্লেষকেরা বলছিলেন যে এরদোগান তার পুরো ক্যারিয়ারে এবারই সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে পড়েছেন। তারা এখন বলছেন, এরদোগান অনেক ব্যবধানে এগিয়ে থাকলেও দ্বিতীয় রাউন্ডের ভোট অনিবার্য।

রাষ্ট্রীয়-পরিচালিত আনাদুলু নিউজ অ্যাজেন্সির হিসাব অনুযায়ী, ৯৫ ভাগ ভোট গণনার পর এরদোগান ৪৯.৫২ ভাগ ভোট পেয়েছেন। আর তার প্রধান চ্যালেঞ্জার কেমোল কিলিকদারুগ্লু পেয়েছেন ৪৪.৭৬ ভাগ। কোনো প্রার্থী ৫০ ভাগ ভোট না পান তবে ২৮ মে দ্বিতীয় রাউন্ডের ভোট হবে।

প্রেসিডেন্ট নির্বাচনে তৃতীয় প্রার্থী সিনান ওগান পেয়েছেন ৫.২৮ ভাগ ভোট। উগ্র জাতীয়তাবাদী এই প্রার্থী দ্বিতীয় রাউন্ড ভোট হলে কিংমেকার হতে পারেন বলে অনেক মনে করছে।

সূত্র : আল জাজিরা ও সিএনএন

বিডিসংবাদ/এএইচএস