আমেরিকা ও রাশিয়াকে নিয়ে কৌশলে খেলছে ভারত!

নির্বাচনমুখী আমেরিকা। ধীর ধীরে সেখানে প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে সরগরম হচ্ছে রাজনৈতিক ক্ষেত্র। ইতোমধ্যেই রিপাবলিকান প্রার্থী হিসাবে নেভাদা ককাসে দাপুটে জয় ছিনিয়ে নিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এককালে তারই প্রশাসনে থাকা নিকি হ্যালে এই প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে রিপাবলিকানদের অন্যতম মুখ। নেভাদা ককাস থেকে যদিও সরে দাঁড়িয়েছেন নিকি হ্যালে। তবে পররাষ্ট্র ইস্যুতে নিকি ইতোমধ্যেই মুখ খুলেছেন। সদ্য এক মন্তব্যে ভারতের কূটনৈতিক কৌশল নিয়ে বক্তব্য পেশ করেছেন মার্কিন এ কূটনীতিবিদ।

ফক্স বিজনেজ নিউজের এক সাক্ষাৎকারে ভারত-মার্কিন বংশোদ্ভূত রাজনীতিবিদ নিকি হ্যালে কার্যত ভারতকে নিয়ে বেসুরো সুর ধরেই বলেছেন, মার্কিনি নেতৃত্বে আস্থা নেই ভারতের, আর এই পরিস্থিতিতে রাশিয়ার সাথে দিল্লি ঘনিষ্ঠতা বাড়িয়ে কৌশলী চাল চেলেছে।

উল্লেখ্য, কিছু দিন আগের অবস্থার দিকে তাকালে দেখা যাবে, খলিস্তানি ইস্যুতে কানাডার পর আমেরিকাও বড়সড় অভিযোগের আঙুল তোলে দিল্লির দিকে। মার্কিন মাটিতে পান্নুনকে হত্যার ষড়যন্ত্র ভারতের এক এজেন্ট করেছে, এমন অভিযোগে সরব হয় বাইডেন প্রশাসন। পাল্টা ভারত তা নস্যাৎ করে।

এই পরিস্থিতির মধ্যেই কয়েক মাস আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর গিয়েছিলেন রাশিয়ায়। তিনি সেখানে পুতিনের সাথে বিশেষ সাক্ষাৎও করেন। ইউক্রেন-রুশ যুদ্ধের মাঝে এবং আমেরিকা-কানাডার সাথে ভারতের সাম্প্রতিক সম্পর্কের মাঝে জয়শঙ্করের এই সফর বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করেছেন অনেকেই। যেখানে রাশিয়ার কণ্ঠে বারবার মার্কিন বিরোধিতা ও পশ্চিমী দেশগুলোর বিরোধিতা শোনা গেছে, সেখানে মস্কোর সাক্ষাৎকারে জয়শঙ্করকে পুতিন বলেছিলেন, যাতে তার দেশে খুব শিগগরিই মোদি সফর করেন।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে থাকা রিপাবলিকান প্রার্থী নিকি হ্যালে বলেছেন, ‘আমিও ভারতের সাথে কাজ করেছি। আমি বলতে বাধ্য হচ্ছি, আমি ভারতের সাথে কাজ করেছি। আমি মোদির সাথে কথা বলেছি। ভারত আমাদের সাথে কাজ করতে চায়। তারা রাশিয়ার সঙ্গী হতে চায় না।’

একথা বলার পরই নিকি বলছেন, ‘সমস্যা হলো, ভারত চায়না আমরা জিতে যাই। এখন তারা মনে করে যে আমরা দুর্বল। ভারত চিরকালই খুব কৌশলীভাবে খেলেছে রাশিয়ার ঘনিষ্ঠ থেকে। কারণ সেদেশ থেকেই তারা প্রচুর সামরিক অস্ত্র পায়।’

নিকির মতে, চীনের আর্থিক অবস্থা ভালো নেই।

চীন আমেরিকার সাথে লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে বলে মত নিকির।

সূত্র : হিন্দুস্তান টাইমস

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here