ইউক্রেনে এফ-১৬ বিমান পাঠানো হবে!

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

রাশিয়ার মোকাবেলায় ইউক্রেনে যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক যুদ্ধবিমান এফ-১৬ পাঠানো হতে পারে বলে সম্ভাবনার সৃষ্টি হয়েছে। আর সেক্ষেত্রে রুশ বিমান বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের শক্তি অনেকগুণ বেড়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে যুক্তরাজ্য ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী যথাক্রমে ঋষি সুনাক ও মার্ক রট্টি ইউক্রেনের জন্য যুদ্ধবিমান সহায়তা প্রদানের জন্য একটি ‘আন্তর্জাতিক কোয়ালিশন’ গঠনে সম্মত হয়েছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি অনেক দিন ধরেই এ ধরনের একটি কোয়ালিশন গঠনের আহ্বান জানিয়ে এসেছিলেন। রুশ বাহিনীর বিরুদ্ধে তার দেশের যুদ্ধে পাশ্চাত্যের কাছ থেকে তিনি প্রবলভাবে বিমান সহায়তা কামনা করছিলেন।

সুনাকের ডাউনিং স্টিট অফিসের এক মুখপাত্র বলেন, সুনাক ও রট্টি ইউক্রেনের বিমান সক্ষমতা নির্মাণর জন্য একটি আন্তর্জাতিক কোয়ালিশন গঠনের জন্য কাজ করবেন। তারা এফ-১৬ যুদ্ধবিমান প্রশিক্ষণ ও ক্রয়সহ সবকিছুর ব্যাপারে সহায়তা প্রদান করবেন। আইসল্রান্ডে কাউন্সিল অব ইউরোপ সামিটের পর তিনি এই মন্তব্য করেন।

ইউরোপের বেশির ভাগ ন্যাটো সদস্যা ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান পাঠানোর পক্ষে। তবে গত জানুয়ারিতেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এতে সম্মত হননি।

প্রতিরক্ষা বিশেষজ্ঞরা মনে করছেন, যুক্তরাষ্ট্রের নির্মিত এফ-১৬ যুদ্ধবিমান ইউক্রেন হাতে পেলে তারা রুশ বিমানবাহিনীর বিরুদ্ধে এগিয়ে থাকবে।

সূত্র : আল জাজিরা

বিডিসংবাদ/এএইচএস