ইমরান খানকে গ্রেফতার করতে পারেনি পাকিস্তানের পুলিশ

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

সাবেক প্রধানমন্ত্রীর নাগাল পেল না পাকিস্তান পুলিশ। তোষাখানা মামলায় অভিযুক্ত ইমরানকে গ্রেফতার করতে এসেও খালি হাতেই ফিরতে হলো তাদের। সকাল থেকে চলা ইমরানের গ্রেফতারি নিয়ে তৈরি নাটকীয় পরিস্থিতির মোড় আচমকাই ঘুরে গেল শেষ দুপুরে। ইমরানের বাড়িতে পৌঁছে পুলিশ কর্মকর্তারা জানালেন, বাড়ি ভিতর ঢুকে ইমরানকে খুঁজে পাননি তারা।

রোববার সকালেই রটে গিয়েছিল, ইমরান খানকে পুলিশের গ্রেফতার করতে আসার খবর। শোনা গিয়েছিল, ইসলামাবাদ ও করাচি থেকে পুলিশ আসছে লাহোরে। ইমরানের বাড়ি থেকে তাকে গ্রেফতার করবে বলে। ইমরান যে বাড়িতেই রয়েছেন, সেই তথ্য পুলিশের কাছে ছিল কি না তা অবশ্য স্পষ্ট করেনি তারা। তবে পুলিশ আসছে শুনেই লাহোরের ইমরানের জামান পার্কের বাড়িটিকে ঘিরে ফেলে তার সমর্থকেরা। দুপুরে সেখানেই আসে পুলিশ। সমর্থকদের ভিড় এড়িয়ে বাড়ির ভিতরেও ঢোকে। কিন্তু সেখানে ইমরানকে খুঁজে পাওয়া যায়নি। গোটা বাড়ি খুঁজে দেখে পুলিশ বলে দেয়, ‘এসপি (পুলিশ সুপার) ইমরানের ঘরে গিয়েছিলেন। পুলিশের বড় দল এসেছিল তাকে গ্রেফতার করতে। কিন্তু ইমরান সেখানে ছিলেন না।’

পুলিশের ওই বিবৃতির পর ইমরান কোথায় থাকতে পারেন, তা নিয়ে পাকিস্তানজুড়ে শুরু হয়েছে জল্পনা। সন্ধ্যা পর্যন্ত অবশ্য এ ব্যাপারে পুলিশের তরফে কোনো তথ্য পাওয়া যায়নি। যদিও পাকিস্তানের সংবাদপত্র ডন জানিয়েছে, ইমরান সন্ধ্যায় একটি সংবাদ সম্মেলন করেন। সেখানে সাবেক প্রধানমন্ত্রী জানিয়েছেন, তিনি পাকিস্তানের প্রধান বিচারপতিকে অনুরোধ করবেন, যাতে তার মামলার শুনানি জনতার দরবারে প্রকাশ্যে হয়। ইমরানের দাবি, তার বিরুদ্ধে সব মামলাই ভুয়া।

প্রধানমন্ত্রী থাকাকালীন বিভিন্ন রাষ্ট্রপ্রধানের কাছ থেকে পাওয়া উপহার সরকারি ভান্ডার বা তোষাখানায় জমা না দিয়ে, মোটা দামে বিক্রি করার অভিযোগ ছিল ইমরানের বিরুদ্ধে।এজন্যই পাকিস্তানের নির্বাচন কমিশন পাঁচ বছরের জন্য নির্বাচনী প্রক্রিয়ায় ইমরানের অংশগ্রহণ নিষিদ্ধ ঘোষণা করেছে। কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে গত অক্টোবরে ইসলামাবাদ হাই কোর্টে আবেদন জানিয়েছিলেন ইমরান। পরে তা খারিজ হয়ে যাওয়ার পর তার বিরুদ্ধে হওয়া মামলার একাধিক শুনানিতে উপস্থিত হননি ৭০ বছর বয়সী পিটিআই নেতা। ওই অভিযোগেই ইমরানকে গ্রেফতার করতে রোববার ইসলামাবাদ থেকে লাহোরে ইমরানের জামান পার্কের বাড়িতে পৌঁছয় পুলিশ।

তবে ইমরান তার গ্রেফতারি নিয়ে তৈরি নাটকীয় পরিস্থিতির মধ্যেই একটি টুইট করেন রোববার দুপুরে। পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সততা নিয়ে প্রশ্ন তুলে ইমরান লিখেছিলেন, ‘এসএসকে যখন একটি ৮০০ কোটি রুপির তহবিল তছরূপ এবং ১৬০০ কোটি রুপির দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত করার প্রক্রিয়া চলছে, তখন তাকে দেশের প্রধানমন্ত্রীর পদে বসিয়ে দেন দেশের সাবেক সেনাপ্রধান জেনারেল বাজওয়া। তার পর থেকে তিনি নিজের পিঠ বাঁচাতে একে একে ক্ষমতার অপব্যবহার করে তার বিরুদ্ধে তদন্তকারীদের সরিয়ে ফেলেছেন এসএস (শাহবাজ শরিফ)।’ ইমরান এ-ও বলেছিলেন যে, ‘এভাবেই একটা দেশে অরাজকতা তৈরি হয়।’
সূত্র : আনন্দবাজার পত্রিকা

বিডিসংবাদ/এএইচএস