ইরান এ অঞ্চলে যুদ্ধের সম্প্রসারণ দেখতে চায় না : পররাষ্ট্রমন্ত্রী

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির-আব্দুল্লাহিয়ান শনিবার বলেছেন, তেহরান এ অঞ্চলে যুদ্ধর সম্প্রারণ দেখতে চায় না। লেবাননের টিভি চ্যানেল আল-মানার পরিবেশিত খবরে এ কথা বলা হয়। খবর সিনহুয়ার।
লেবননের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বৌ হাবিবের সাথে বৈরুতে যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘ইরান ও লেবানন নিশ্চিত করেছে যে যুদ্ধ কোন সমাধান নয় এবং আমরা কখনই যুদ্ধের পরিধি বাড়াতে চাই না।’
ইরানের শীর্ষ কূটনীতিক গাজা এবং পশ্চিম তীরে হামলা বন্ধ করতে ইসরাইলকে চাপ দেয়ার জন্য যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়েছেন।
আমির আব্দুল্লাহিয়ান বলেন, এক্ষেত্রে যুক্তরাষ্ট্রকে দুটি ভিন্ন পন্থা গ্রহণ করতে দেখা যাচ্ছে। এ সবের একটি হলো ইসরাইলকে অস্ত্র সরবরাহের মধ্যদিয়ে গাজা যুদ্ধে অংশ নেয়া এবং অপরদিকে ওয়াশিংটন সংঘাতের ব্যাপারে দ্রুত একটি রাজনৈতিক সমাধানের কথা বলছে।
লেবাননের পররাষ্ট্রমন্ত্রী বৌ হাবিব বলেন, বৈরুত কখনোই এ অঞ্চলে যুদ্ধ চায়নি। তারা সর্বদাই এ অঞ্চলে স্থিতিশীলতা, শান্তি এবং সার্বিক ও ন্যায়সঙ্গত শান্তি চায়।
তিনি আরো বলেন, ‘আমরা লেবানন এবং গাজার বিরুদ্ধে ইসরাইলের যুদ্ধ বন্ধ করে আন্তর্জাতিক সম্প্রদায়কে তাদের দায়িত্ব গ্রহণের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছি।’
এদিকে স্থানীয় নিউজ ওয়েবসাইট আল-ইনতিশার প্রকাশিত বিবৃতিতে বলা হয়, ইরানের মন্ত্রী বলেছেন, ইয়েমেনে মার্কিন নেতৃত্বাধীন হামলা এ অঞ্চলের সংকটকে আরো বাড়িয়ে তুলেছে।
আমির আব্দুল্লাহিয়ান সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করতে শনিবার হিজবুল্লাহ নেতা সাঈদ হাসান নাসরুল্লাহ’র সাথেও সাক্ষাত করেছেন।

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here