ইসরাইলে মজুদ রাখা মার্কিন অস্ত্র ইউক্রেনে স্থানান্তর

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

মার্কিন যুক্তরাষ্ট্র সাম্প্রতিক মাসগুলোতে ইসরাইলে মজুদ রাখা গোলাবারুদ থেকে কয়েক হাজার কামানের গোলা ইউক্রেনে স্থানান্তরিত করেছে। ইসরাইলের তিন বর্তমান ও সাবেক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে অ্যাক্সিওস এই খবর জানিয়েছে।

এই গোলাবারুদ যুক্তরাষ্ট্র ও ইসরাইলের মধ্যকার চুক্তির অংশ হিসেবে গুদামগুলোতে অনেক আগে থেকেই মজুদ ছিল।

১৯৭৩ সালে আরব-ইসরাইল যুদ্ধের সময় থেকে ইসরাইল ও যুক্তরাষ্ট্রের মধ্যকার এই সামরিক সম্পর্ক এবং যুদ্ধাস্ত্র মজুদ হয়ে আসছে। যেখানে দেখা যায়, যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর অস্ত্রগুলো ইসরাইলি বাহিনীকে পুনরায় সরবরাহ করা হয়।

ঠিক তখন থেকেই যুক্তরাষ্ট্র জরুরি সময়ের জন্য ইসরাইলে গুদাম স্থাপন করে। আশির দশকে, দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল, যা ইসরাইলে পেন্টাগনের সম্পদের ‘প্রি-পজিশনিং’ এর পথ প্রশস্ত করেছিল।

এই গুদামগুলো ইসরাইলের জন্যও খুব গুরুত্বপূর্ণ ছিল। ২০০৬ সালে লেবাননের সাথে যুদ্ধ এবং ২০১৪ সালে গাজায় বোমা হামলার সময়ও ইসরাইলকে গোলাবারুদ ব্যবহারের অনুমতি দিয়েছিল যুক্তরাষ্ট্র।

নিউইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ওয়াশিংটন যে গোলাবারুদ ইসরাইল থেকে ইউক্রেনে স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে তাতে প্রায় ৩০ কোটি ১৫৫টি কামানের গোলা রয়েছে। এর প্রায় অর্ধেক ইউক্রেনে পুনরায় সরবরাহ করার জন্য ইউরোপে পাঠানো হয়েছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here