উইলিয়ামসনের প্রথম জোড়া শতকে চাপে দক্ষিণ আফ্রিকা

প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করলেন নিউজিল্যান্ডের ব্যাটার কেন উইলিয়ামসন। টেস্ট ক্যারিয়ারে এই প্রথম দুই ইনিংসে উইলিয়ামসনের জোড়া সেঞ্চুরিতে তৃতীয় দিন শেষে ৬ উইকেট হাতে নিয়ে ৫২৮ রানে এগিয়ে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের ৫১১ রানের জবাবে ১৬২ রানে অলআউট হয়ে ফলো-অনে পড়ে দক্ষিণ আফ্রিকা। কিন্তু দক্ষিণ আফ্রিকাকে ফলো-অন না করিয়ে ৩৪৯ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে দিন শেষে ৪ উইকেটে ১৭৯ রান করেছে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ১১৮ ও দ্বিতীয় ইনিংসে ১০৯ রান করেন উইলিয়ামসন।
মাউন্ট মঙ্গানুইয়ে গতকাল দ্বিতীয় দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ৪ উইকেটে ৮০ রান করেছিলো ছয়জন অভিষিক্ত খেলোয়াড় নিয়ে খেলতে নামা দক্ষিণ আফ্রিকা।
আজ তৃতীয় দিন বাকী ৬ উইকেটে আরও ৮২ রান যোগ করে ১৬২ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। দলের কোন ব্যাটারই হাফ-সেঞ্চুরির দেখা পাননি। ১৩তম টেস্ট খেলতে নামা কিগান পিটারসন সর্বোচ্চ ৪৫ রান করেন। এছাড়া ডেভিড বেডিংহাম ৩২ ও এডওয়ার্ড মুর ২৩ রান করেন। নিউজিল্যান্ডের ম্যাট হেনরি ও মিচেল স্যান্টনার ৩টি করে এবং কাইল জেমিসন ও রাচিন রবীন্দ্র ২টি করে উইকেট নেন।
দক্ষিণ আফ্রিকাকে ফলো-অন না করিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে প্রথম ইনিংসের মত এবারও বড় ইনিংস খেলতে ব্যর্থ হন কিউই দুই ওপেনার টম লাথাম ও ডেভন কনওয়ে। লাথাম ৩ ও কনওয়ে ২৯ রান করেন।
তিন নম্বরে নেমে ৯৭তম টেস্টে ৩১তম সেঞ্চুরি পূর্ণ করেন প্রথম ইনিংসে শতক হাঁকানো উইলিয়ামসন। নিউজিল্যান্ডের হয়ে টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করা পঞ্চম ক্রিকেটার হলেন উইলিয়ামসন।
দিনের শেষ ওভারের আগেরটিতে দক্ষিণ আফ্রিকা অধিনায়ক স্পিনার নিল ব্র্যান্ডের বলে আউট হওয়ার আগে ১৩২ বলে ১২টি চার ও ১টি ছক্কায় ১০৯ রান করেন উইলিয়ামসন।
প্রথম ইনিংসে ডাবল-সেঞ্চুরি করা রাচিন এবার ১২ রান করেন। ড্যারিল মিচেল ১১ ও টম ব্লান্ডেল ৫ রানে অপরাজিত আছেন। প্রথম ইনিংসে ৬ উইকেট নেওয়া দক্ষিণ আফ্রিকার ব্র্যান্ড দ্বিতীয় ইনিংসে শিকার করেন ২ উইকেট।

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here