একনেকে ওঠেনি ইভিএম কেনার প্রকল্প

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

আগামী নির্বাচনকে সামনে রেখে দুই লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার প্রকল্পটি মঙ্গলবার (১৭ জানুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) ওঠেনি। ফলে প্রকল্পটির বিষয়ে কোনো সিদ্ধান্তও হয়নি।

একনেক সভা শেষে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের বলেন, ‘প্রকল্পটি একনেক সভার আজকের কার্যতালিকায় ছিল না। প্রধানমন্ত্রীও এই বিষয়ে কোনো কিছু জানতে চাননি। আমরা নিজেরাও এই বিষয়ে কিছু বলিনি।’

ইভিএম মেশিন কেনার প্রকল্পটি নিয়ে গত সপ্তাহে হঠাৎ করে তড়িঘড়ি শুরু করে সরকার। পরিকল্পনা কমিশনের সংশ্লিষ্ট বিভাগও প্রকল্পটি নিয়ে কাজ শুরু করে। তাই ধারণা করা হয়েছিল, কার্যতালিকার বাইরে এ প্রকল্পটি অনুমোদনের জন্য তোলা হবে। তবে শেষপর্যন্ত সেটি হয়নি।

একনেকের আজকের বৈঠকে কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ প্রকল্পটি দ্বিতীয়বারের মতো সংশোধনের জন্য অনুমোদন দেয়া হয়। এটিসহ ১১টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। ১১ প্রকল্পের ব্যয় ১০ হাজার ৬৮৩ কোটি টাকা।

নির্বাচন কমিশন আগামী নির্বাচনকে সামনে রেখে ইভিএম কিনতে ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকার একটি প্রকল্প প্রস্তাব তৈরি করে পরিকল্পনা কমিশনে পাঠায় গত ১৯ অক্টোবর। প্রকল্পটির নাম ‘নির্বাচনী ব্যবস্থায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার বৃদ্ধি এবং টেকসই ব্যবস্থাপনা’। প্রকল্পের পুরো টাকা সরকার জোগান দেবে।

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here