একে অপরকে রাইফেল উপহার দিলেন পুতিন ও কিম

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উন একে অপরকে রাইফেল উপহার দিয়েছেন। অবশ্য উভয় নেতাই আরো কিছু সামগ্রীও দিয়েছেন উপহার হিসেবে।

কিমের সাথে পুতিনের সাক্ষাত হয় রুশ ফার ইস্টের ভস্টোচনি কসমোড্রোমে। বৃহস্পতিবার এই সাক্ষাতের কথা প্রকাশ করা হয়। দুই নেতা এ সময় একে অপরের সাথে ৪০ সেকেন্ড ধরে হ্যান্ডশেক করেন।

তারা কী বিনিময় করলেন- এমন প্রশ্নের জবাবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ বৃহস্পতিবার বলেন, কিমকে পুতিন রাশিয়ার তৈরী একটি উচ্চমানের রাইফেল এবং ‘মহাকাশে অনেকবার থাকা’ একটি স্পেসস্যুটের একটি গ্লাভ উপহার দেন।

বিনিময়ে পুতিনকে কিম উত্তর কোরিয়ার তৈরী একটি রাইফেল এবং অন্যান্য উপহার দেন।

এছাড়া উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং সফরের কিমের আমন্ত্রণও পুতিন ‘কৃতজ্ঞতার সাথে’ গ্রহণ করেছেন বলে মস্কো নিশ্চিত করেছে।

পেশকভ বলেন, মস্কো প্রথমে দ্রুততার সাথে পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভকে পিয়ংইয়ং পাঠাবে। অক্টোবরে হতে পারে এই সফর। এ সময়ই পুতিনের সফরের বিষয়টি চূড়ান্ত হবে।

এটি হবে উত্তর কোরিয়ায় পুতিনের দ্বিতীয় সফর। ২০০০ সালের জুলাই মাসে কিমের পরলোকগত পিতা কিম জং-ইলের সাথে সাক্ষাত করতে উত্তর কোরিয়া গিয়েছিলেন পুতিন। এর মাত্র কযেক মাস আগে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। কিম ২০১৯ সালে রাশিয়া সফর করেছিলেন।

রুশ যুদ্ধবিমান নির্মাণ কারখানা পরিদর্শন করতে শুক্রবার রুশ দূরপ্রাচ্যের নগরী কমসোমলস্ক-অন-আমুর সফর করেন কিম।

রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে ক্রমবর্ধমান সামরিক সহযোগিতা নিয়ে পাশ্চাত্য দীর্ঘ দিন ধরেই উদ্বেগ প্রকাশ করছে।

সূত্র : আল জাজিরা

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here