এগিয়ে ওয়েস্ট ইন্ডিজ

অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টের দ্বিতীয় দিন শেষে এগিয়ে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের ৩১১ রানের জবাবে ৯ উইকেটে ২৮৯ রানে ইনিংস ঘোষনা করে স্বাগতিক অস্ট্রেলিয়া। ২২ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে দিন শেষে ১ উইকেটে ১৩ রান করেছে ওয়েস্ট ইন্ডিজ। ৯ উইকেট হাতে নিয়ে ৩৫ রানে এগিয়ে ক্যারিবীয়রা।
ব্রিজবেনে দিবা-রাত্রির টেস্টে প্রথম দিন শেষে ৮ উইকেটে ২৬৬ রান করেছিলো ওয়েস্ট ইন্ডিজ। কেভিন সিনক্লেয়ার ১৬ রানে অপরাজিত ছিলেন।
দ্বিতীয় দিন বাকী ৪ উইকেটে ১৯ দশমিক ২ ওভার ব্যাট করে ৪৫ রান যোগ করে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়দের ৩১১ রান পর্যন্ত আনতে বড় ভূমিকা রেখেছেন সিনক্লেয়ার। অভিষেক টেস্টে হাফ-সেঞ্চুরি করেন তিনি। শেষ ব্যাটার হিসেবে আউট হবার আগে ৯৮ বলে ৫টি চার ও ১টি ছক্কায় ৫০ রান করেন সিনক্লেয়ার। এছাড়া প্রথম দিন কাভেম হজ ৭১ ও জশুয়া ডা সিলভা ৭৯ রান করেন। অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ৪টি উইকেট নেন।
নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে মহাবিপদে পড়ে অস্ট্রেলিয়া। ওয়েস্ট ইন্ডিজের দুই পেসার কেমার রোচ ও আলজারি জোসেফের তোপে ৫৪ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে অসিরা। স্টিভেন স্মিথ ৬, ক্যামেরুন গ্রিন ৮ ও ট্রাভিস হেড শূণ্যতে রোচের শিকার হন। মার্নাস লাবুশেনকে ৩ ও মিচেল মার্শকে ২১ রানে শিকার করেন আলজারি।
শুরুতে বিপদে পড়া অস্ট্রেলিয়াকে ষষ্ঠ উইকেটে ৯৯ বলে ৯৬ রানের জুটি গড়ে লড়াইয়ে ফেরান ওপেনার উসমান খাজা ও অ্যালেক্স ক্যারি। আগ্রাসী ব্যাট চারিয়ে ৪৯ রান করা ক্যারিকে থামিয়ে ওয়েস্ট ইন্ডিজকে ব্রেক-থ্রু এনে দেন শামার জোসেফ। ৯টি চার ও ১টি ছক্কায় ৪৯ বলে ৬৫ রান করেন ক্যারি।
দলীয় ১৬১ রানে সপ্তম ব্যাটার হিসেবে স্টার্ক ২ রান নিয়ে প্যাভিলিয়নে ফিরেন। এতে ২শ রানের নীচে গুটিয়ে যাবার শঙ্কায় পড়ে অস্ট্রেলিয়া। তবে অষ্টম উইকেটে প্যাট কামিন্সকে নিয়ে ৮১ রান তুলে অস্ট্রেলিয়ার রান আড়াইশর কাছে নিয়ে যান খাজা।
দলীয় ২৪২ রানে অষ্টম ব্যাটার হিসেবে সিনক্লেয়ারের বলে বিদায় নেন খাজা। ১৩১ বলে ১০টি চারে ৭৫ রান করেন খাজা।
খাজা ফেরার পর নাথান লিঁওকে নিয়ে ৪৭ রান যোগ করেন কামিন্স। ব্যক্তিগত ১৯ রানে লিঁও আউট হলে ৯ উইকেটে ২৮৯ রানে ইনিংস ঘোষনা করে চমক দেখায় অস্ট্রেলিয়া। তখনও ২২ রানে পিছিয়ে ছিলো অস্ট্রেলিয়া। ৮টি চার ও ১টি ছক্কায় ৭৩ বলে ৬৪ রানে অপরাজিত ছিলেন অধিনায়ক কামিন্স। ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ ৪টি ও রোচ ৩টি উইকেট নেন।
লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে ত্যাগনারায়ন চন্দরপলের উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। জশ হ্যাজেলউডের বলে ৪ রানে চন্দরপলের আউটের পর দিনের খেলার ইতি ঘটে। ৩ রানে অপরাজিত থাকেন অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট।

বিডিসংবাদ/এএইচএস