ওয়ানডে সিরিজ : ব্যাটে-বলে সেরা যারা

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

শেষ হলো ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। প্রথম দুই ম্যাচে হারলেও জয় দিয়ে শেষটা রাঙিয়েছে টাইগাররা। যেখানে বড় অবদান রেখেছেন সাকিব আল হাসান, সিরিজে বাংলাদেশের সেরা পারফর্মার তিনি। ব্যাটে-বলে আলো ছড়িয়েছেন সিরিজজুড়ে।

সাকিব ভালো করলেও নিস্প্রভ ছিলেন অনেক ক্রিকেটারই, সেরাটা দিতে পারেননি তারা। বিশেষ করে তামিম ইকবাল, লিটন দাস, মাহমুদুল্লাহ রিয়াদরা পারেননি নামের সুবিচার করতে। বোলিংয়েও মোস্তাফিজুর রহমান ছিলেন গড়পড়তা। যার মূল্য দিতে হয়েছে দলকে সিরিজ হাতছাড়া করে।

সাকিব ছাড়া ব্যাটিংয়ে উজ্জ্বল ছিলেন নাজমুল হোসেন শান্ত, হাঁকিয়েছেন দু’টি অর্ধশতক। তবে সুযোগ থাকা সত্ত্বেও ইনিংস বড় করতে পারেননি এই ব্যাটার। প্রথম দুই ম্যাচে নিজেকে হারিয়ে খুঁজলেও শেষ ম্যাচে রানের দেখা পেয়েছেন মুশফিকুর রহিম। সিরিজে পাঁচটি ফিফটির দেখা পেলেও শতক ছিল না একটিও।

বিপরীতে ইংলিশদের শতক ছিল দু’টি। প্রথম ম্যাচে ডেভিড মালানের পর দ্বিতীয় ম্যাচে শতক স্পর্শ করেন জেসন রয়। একটা অর্ধশতকও এসেছিল জশ বাটলারের ব্যাটে। সব মিলিয়ে ইংলিশ ব্যাটাররা ভালোই করেছেন বাংলাদেশের বিরুদ্ধে পরিবেশে। সিরিজের সেরা রান সংগ্রাহকের তালিকাতেও ছিল তাদের আধিপত্য।

সিরিজের সেরা পাঁচ রান সংগ্রাহক-

জেসন রয় : রান ১৫৫ – গড় ৫১.৬৭
সাকিব আল হাসান : রান ১৪১ – গড় ৪৭.০০
ডেভিড মালান : রান ১২৫ – গড় ৬২.৫০
জশ বাটলার : রান ১১১ – গড়৩৭.০০
নাজমুল হোসেন শান্ত : রান ১১১ – গড় ৩৭.০০

রানের মত উইকেট শিকারীদের তালিকাতেও ছিল ইংলিশদের আধিপত্য। সেরা পাঁচজনের তিনজনই তাদের। এখানেও বাংলাদেশের হয়ে সেরা সাকিব আল হাসান।

সিরিজের সেরা পাঁচ উইকেট শিকারী-

আদিল রাশিদ : ৮ উইকেট
সাকিব আল হাসান : ৬ উইকেট
স্যাম কারান : ৬ উইকেট
তাইজুল ইসলাম : ৬ উইকেট
জফরা আর্চার : ৫ উইকেট

সিরিজের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের আদিল রাশিদ।

বিডিসংবাদ/এএইচএস