কানাডায় তীব্র শীতে গৃহহীনদের আশ্রয় দিচ্ছে মসজিদ

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

এ বছর তীব্র শীতে ইউরোপ ও আমেরিকার জনজীবন বিপর্যস্ত। কানাডাতেও মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে। এমন অবস্থায় শীতার্ত গৃহহীনদের জন্য দরজা খুলে দিয়েছে কানাডার এডমন্টনের আল-রশিদ মসজিদ। সেখানে গৃহহীনদের জন্য বিনামূল্যে রাতযাপন এবং খাবারের ব্যবস্থা করা হয়েছে।

কানাডার এই মসজিদটি চতুর্থবারের মতো এমন কার্যক্রম পরিচালনা করছে।

প্রতি বছর শীত আসার সাথে সাথেই তারা গৃহহীনদের সহায়তায় এমন কার্যক্রম হাতে নেয়। আল-রশিদ মসজিদের ইমাম সাদিক পাঠান বলেন, ‘অসহায় মানুষের প্রতি যত্নশীল ও সহানুভূতিশীল হওয়া ইসলামের একটি গুরুত্বপর্ণ শিক্ষা। এডমন্টনে অসংখ্য গৃহহীন নাগরিক রয়েছে। আমরা তাদের সহায়তায় আমাদের মসজিদের দ্বার খুলে দিয়েছি।’

স্থানীয় প্রশাসনের হিসাব অনুযায়ী, এডমন্টনে ২,৭০০-এর বেশি মানুষ গৃহহীন। এদের মধ্যে ৮০০ মানুষ একেবারেই রাস্তায় বাস করে। এই শীতে তাদের অবস্থা শোচনীয় হয়ে পড়েছে।

জানা গেছে, আল-রশিদ মসজিদে ৭৫টি শয্যার ব্যবস্থা করা হয়েছে। প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে সকাল ৮টা পর্যন্ত অসহায়দের সেবায় নিয়োজিত মসজিদ কর্তৃপক্ষ। এদিকে, তীব্র ঠান্ডায় আমেরিকার কিছু অঞ্চলে তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে। এ পর্যন্ত দেশটির ৯ রাজ্যে কমপক্ষে ৩৪ জনের মৃত্যু হয়েছে।

এই তুষারঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নিউইয়র্কের বাফেলো শহর। পুরো নিউইয়র্কে মারা গেছে মোট ৬২ জন। এ সংখ্যা আরো বাড়তে পারে। নিউইয়র্কের অনেক শহরে বিদ্যুৎ সংযোগসহ জরুরি পরিষেবাগুলো বন্ধ রয়েছে।

সূত্র : পিপা নিউজ ও আলুকা নিউজ

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here