‘কাশ্মির ফাইলস অশ্লীল প্রোপাগান্ডা’

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

বলিউড চলচ্চিত্র ‘দ্য কাশ্মির ফাইলস’কে ‘অশ্লীল প্রোপাগান্ডা’ বলে সমোলোচনা করেছেন ভারতের ৫৩তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (আইএফএফআই) জুরি বোর্ডের প্রধান ইসরাইলি পরিচালক নাভাদ লাপিদ।

উৎসবের শেষ দিনে চলচ্চিত্রটির সমালোচনায় মুখর ছিলেন তিনি।

কাশ্মিমের পণ্ডিতদের দুর্দশা নিয়ে চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে। ১৯৯০ সালে তাদের হত্যা করা হয়। চলচ্চিত্রটির পরিচালক বিবেক অগ্নিহোত্রি ডানপন্থী হিসেবে পরিচিত। ঘটনার শিকার পণ্ডিতদের পরবর্তী প্রজন্মের ভিডিও ইন্টারভিউয়ের ওপর ভিত্তি করে সিনেমাটি নির্মাণ করা হয়েছে। গত ১১ মার্চ মুক্তির পর থেকেই সিনেমাটি নিয়ে বিতর্ক শুরু হয়।

চলচ্চিত্রটি মুক্তির পর ইন্টারনেটে ছড়িয়ে পড়ায় ডানপন্থীরা প্রতিক্রিয়া দেখাতে শুরু করে, যা সিনেমা হল থেকে দেশজুড়ে ছড়িয়ে পড়ে। এর ফলে ‘জয় শ্রী রাম’ স্লোগান দেয়া থেকে শুরু করে ক্ষমতাসীন বিজেপি সমর্থকরা বিরোধী রাজনৈতিক দলগুলোকে গালিগালাজ করতে থাকে।

নাভাদ লাপিদ বলেন, উৎসবের ২৫তম চলচ্চিত্র ‘দ্য কাশ্মির ফাইলস’ দেখে আমরা সবাই খুব হতভম্ব ও বিরক্ত হয়েছি। চলচ্চিত্রটিকে প্রোপাগান্ডা মনে হয়েছে, অশ্লীল একটা সিনেমা, এই ধরনের একটি মর্যাদাপূণ চলচ্চিত্র উৎসবে কোনোভাবেই মানায় না। তাই আমার অনুভূতি প্রকাশ্যে বলতে দ্বিধা বোধ করছি না।

সূত্র : দ্য সিয়াসাত

বিডিসংবাদ/এএইচএস