কৃত্রিম মেধার বিরুদ্ধে হলিউড ধর্মঘটকে সমর্থন টম ক্রুজের

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

১৯৬০ সালের পর ২০২৩। গত ছয় দশকে এমন আন্দোলন দেখেনি হলিউড। ন্যায্য পারিশ্রমিকের দাবি ও কৃত্রিম মেধা ব্যবহারের বিরুদ্ধে আওয়াজ তুলে পথে নেমেছিলেন হলিউডের লেখক ও চিত্রনাট্যকারেরা। সম্প্রতি সেই আন্দোলনে যোগ দিয়েছেন হলিউডের অভিনেতারাও। সমষ্টিগতভাবে ধর্মঘটে শামিল লেখক ও চিত্রনাট্যকার এবং অভিনেতাদের ইউনিয়ন। এবার সেই ধর্মঘটে নিজের সমর্থন জানালেন হলিউড তারকা টম ক্রুজ।

গত ২ মে থেকে প্রতিবাদ ও আন্দোলনে নেমেছেন হলিউডের লেখক ও চিত্রনাট্যকারেরা। পরিশ্রম ও কাজের ভিত্তিতে ন্যায্য পারিশ্রমিক দিতে হবে, এই দাবিতে আন্দোলন শুরু করেন তারা। শুধু তা-ই নয়, ছবি বা সিরিজ, বা যেকোনো সৃজনশীল কাজের ক্ষেত্রে শিল্পীদের বিকল্প হিসেবে কৃত্রিম মেধার ব্যবহারের বিরুদ্ধেও সরব হন তারা। মে মাস থেকে আন্দোলন চালাচ্ছেন ‘রাইটার্স গিল্ড অফ আমেরিকা’ তথা ‘ডব্লিউজিএ’র প্রায় ১১ হাজার ৫০০ জন সদস্য। তাদের সাথে যোগ দিয়েছেন ‘স্ক্রিন অ্যাক্টর্স গিল্ড- আমেরিকান ফেডারেশন অফ টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্টস’ তথা ‘এসএজি – আফট্রা’র প্রায় এক লাখ ৬০ হাজার সদস্য। গত ১০ দিনের বেশি সময় ধরে নেটফ্লিক্স ও ডিজনি স্টুডিয়োর বাইরে ধর্মঘটে বসেছিলেন লেখক ও চিত্রনাট্যকারেরা। সম্প্রতি সেই অবস্থান কর্মসূচিতে যোগ দেয় অভিনেতাদের ইউনিয়নও। এবার ওই ধর্মঘটে শামিল হলেন ক্রুজ।

সিনেমা ও টেলিভিশনের কৃত্রিম মেধার ব্যবহার দিন দিন বাড়ছে। তাতে নেতিবাচক প্রভাব পড়ছে শিল্পীদের কর্মজীবনে। বিনোদনের জগৎ আদতে শিল্পীদের দুনিয়া। সেখানে কৃত্রিম মেধার পরিসর বাড়লে আগামী দিনে হারিয়ে যাবেন শিল্পীরা, প্রশ্নের মুখে পড়বে মানুষের সৃজনশীলতাও। এই যুক্তিতেও ধর্মঘটকে সমর্থন জানান ‘মিশন: ইমপসিবল’ খ্যাত তারকা।

গত ১৪ জুলাই মুক্তি পেয়েছে টম ক্রুজের ছবি ‘মিশন: ইমপসিবল – ডেড রেকনিং পার্ট ওয়ান’। ওই ছবিতে কোনো ব্যক্তি শত্রুর মুখোমুখি নয় ইথান হান্ট। বরং এবার এক অদৃশ্য শত্রুর সাথে লড়াইয়ের ময়দানে নামে সে। মনুষ্যদুনিয়ায় তার কোনো অস্তিত্ব নেই, অথচ ডিজিটাল দুনিয়ার চাবিকাঠি তার হাতে। ওই কৃত্রিম মেধার উপরে কব্জা করতে পারলে পায়ের তলায় থাকবে গোটা দুনিয়া। ‘গ্লোবাল ডমিনেশন’ তখন আর স্রেফ মুখের কথা নয়, গোটার দুনিয়ার উপর খবরদারি তখন বাঁ হাতের খেলা। সিনেদুনিয়ায় এমন এক শত্রুর মুখোমুখি হতে যিনি দু’বার ভাবেন না, তিনি যে বাস্তবেও কৃত্রিম মেধার বিরুদ্ধেই আওয়াজ তুলবেন- তা-ই স্বাভাবিক, দাবি ক্রুজের অনুরাগীদের।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

বিডিসংবাদ/এএইচএস