কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে উত্তাল রাবি ক্যাম্পাস, মানববন্ধনে হাজারো শিক্ষার্থীর ঢল

রাবি প্রতিনিধি: কোটা পদ্ধতি সংস্কার ও মেধার যোগ্যতা মূল্যায়নের দাবিতে ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে আবারও মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হাজারো শিক্ষার্থী।

রবিবার সকাল ১০ টা থেকেই সাধারণ শিক্ষার্থীরা গ্রন্থাগারের সামনে জড়ো হতে থাকে। পরে সকাল ১১টার দিকে তারা তৃতীয় দিনে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এ মানবন্ধণ কর্মসূচি পালত করে তারা। মানববন্ধনে প্রায় দুইহাজার শিক্ষার্থী অংশ নেন। সকাল ১১ টায় শুরু হয়ে দুপুর ১২ টা পর্যন্ত চলে মানববন্ধনটি। পরবর্তীতে মৌন মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করেন সাধারণ শিক্ষার্থীরা।

মানববন্ধনে দর্শন বিভাগের শিক্ষার্থী সামিয়া রহমান বলেন, আমরা দেখতে চাই না কোন বেকার ভাইয়ের আর্তনাদ, মাননীয় প্রধানমন্ত্রী আমাদের এই দাবিটিকে নায্য দাবি হিসেবে গ্রহণ করুন। আমাদের এ আন্দোলন অহিংস আন্দোলন, কোন সহিংস আন্দোলন নয়।

ইতিহাস বিভাগের সালাউদ্দিন সায়েম বলেন, কোটা ব্যবস্থার জন্য আমরা সামাজিক ভাবে লাঞ্চিত হচ্ছি প্রতিনিয়ত। তাই সামাজিক প্রতিবন্ধী এবং যারা লেখাপড়া শেষ করছে চাকুরিও পাচ্ছেন না তাছাড়া বিয়েও করতে পারছেন না বলে উল্লেখ করেন তিনি।  মাননীয় প্রধান মন্ত্রী আপনি আমাদের মা । দয়া করে আমাদের মুখের দিকে তাকিয়ে এই ভয়াবহ কোটা পদ্ধতির সংস্কার করুন। আমাদেরকে এ অবস্থা থেকে রক্ষা করুন। এসময় পূর্বের ৫ টি দাবি আবারও ঘোষণা করা হয়।

ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মাসুদ মোন্নাফ বিশ^বিদ্যালয়ের এই কর্মসূচীতে আহবায়ক ছিলেন। মনোবিজ্ঞান বিভাগের সূচিতা রায়ের সঞ্চালনায় বক্তব্য রাখেন, ইংরেজী বিভাগের গোলাম মোর্শেদ, ইতিহাস বিভাগের সালাউদ্দিন সায়েম, দর্শন বিভাগের মামুনুর রশীদ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মুবিন প্রমুখ। এদিকে আগামী ৪ মার্চ বিশ^বিদ্যালয়ে আবারও মানববন্ধন করা হবে বলে জানানো হয় সেখানে।