খাগড়াছড়িতে ফের পাহাড়ধসের শঙ্কা

খাগড়াছড়ি প্রতিনিধি: পার্বত্য জেলায় গত কয়েক দিন ধরে টানা বৃষ্টিতে ফের পাহাড়ধসের আশঙ্কা দেখা দিয়েছে। গত বৃহস্পতিবার সকাল থেকে পার্বত্য জেলাগুলোতে মাঝারি ও ভারি বৃষ্টিপাত শুরু হয়েছে। ভারি বৃষ্টিতে যে কোনো মুহূর্ত্যে ভূমিধসের আশঙ্কাও করা হচ্ছে।এতে জনমনে বিরাজ করছে চরম আতঙ্ক।

খাগড়াছড়ি জেলা প্রশাাসন আবহাওয়া প্রতিকুলতার কারণে বিভিন্ন জায়গায় সতর্কবার্তা জারি করে পাহাড়ের পাদদেশে ও ঝুঁকিপূর্ণ এলাকায় বসাবাসকারী লোকজনকে দ্রুত আশ্রয় কেন্দ্রে বা যে কোনো নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং করছেন।

সূত্রে জানা যায়, টানা বৃষ্টিতে খাগড়াছড়ি জেলা সদরের শালবন, কুমিল্লা টিলা, সবুজবাগসহ বিভিন্ন এলাকায় খাগড়াছড়ি জেলা প্রশাসনের উদ্যোগে মাইকিং করা হয়। খাগড়াছড়ির শালবন,মোহাম্মদপুর,সবুজবাগসহ বিভিন্ন জায়গায় নতুন করে পাহাড় ধসের আশঙ্কায় সতর্ক অবস্থায় রয়েছে প্রশাসন।

প্রশাসনের সতর্ক বার্তায় বলা হয়েছে, যারা আশ্রয় কেন্দ্র ছেড়ে ঝুঁকিপূর্ণ ভিটেবাড়ি গিয়ে অবস্থান নিয়েছে তাদেরকেও দ্রুত কেন্দ্রে ফিরতে বলা হচ্ছে। এ মুহূর্তে কাউকে বিধ্বস্ত, ক্ষতিগ্রস্ত বা ঝুঁকিপূর্ণ ভিটায় যেতে দেয়া হচ্ছে না। এ জন্য নিষেধাজ্ঞা জারি আছে। আবারও কোনো বিপর্যয় ঘটলে তখন সেই দায়ভার কে নেবে ? তাই ঝুঁকিপূর্ণ এলাকা ছাড়তে বসবাসকারীদেরকে সতর্ক করা হয়েছে।
ভূমিদস্যু রঙ্গু-মানিকগংদের অত্যাচারে অতিষ্টদের সংবাদ সম্মেলন
আল-মামুন,খাগড়াছড়ি প্রতিনিধি: ভূমি বেদখল, হামলা, মামলা, নির্যাতনসহ বিভিন্ন অভিযোগে রঙ্গু মিয়া ও তাঁর সন্তানদের বিরুদ্ধে খাগড়াছড়িতে সাংবাদিক সম্মেলন করেছে জেলার পানছড়ির আলী নগর এলাকার ভুক্তভোগি বাসিন্দারা।গতকাল রবিবার   খাগড়াছড়ি প্রেস ক্লাব হলরুমে আলী নগর এলাকার নির্যাতিত পরিবারবর্গের ব্যানারে এই সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন মাসুদ রানা।

এসময় উপস্থিত ছিলেন এলাকার বাসিন্দা মোঃ বাহাদুর মিয়া, মোঃ হাছান আলী, খুদেজা বেগম, ফিরোজা বেগম প্রমুখ। সাংবাদিক সম্মেলনে বক্তারা বলেন, খাগড়াছড়ি পানছড়ি উপজেলার আলী নগর এলাকার রঙ্গুু মিয়া ও তাঁর ৬ ছেলেদের ভূমি বেদখল, নির্যাতন, হামলা, মামলা ও বসত ঘরে অগ্নিসংযোগে অতিষ্ট হয়ে উঠেছে।

ইতিমধ্যে অনেকে এলাকা ছেড়ে গেছে। অনেকে ভয়ে আসতে পারছেনা। হামলা-মামলার ভয়ে কেউ প্রতিবাদ করতে পারেনা। মনোয়ারা বেগম নামে এক নারীকে এসিড নিক্ষেপের মত ঘটনা ঘটালেও প্রশাসন তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছেনা। এদিকে পানছড়ি থানা পুলিশের বিরুদ্ধে অসহযোগীতার অভিযোগ করা হয়। সাংবাদিক সম্মেলন থেকে অবিলম্বে রঙ্গু মিয়া ও তাঁর সন্তানদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি  প্রদানের দাবী জানান।