খাগড়াছড়িতে সমঅধিকার ও পিবিসিপির সকাল-সন্ধ্যা হরতাল পালিত

খাগড়াছড়ি প্রতিনিধি: ভাড়ায় মোটর সাইকেল চালক ছাদিকুল ইসলাম হত্যাকান্ডকারীদের বিচার,পাহাড়ে আঞ্চলিক সংগঠনগুলোর অব্যাহত অপহরণ,চাঁদাবাজি,অবৈধ অস্ত্র উদ্ধারের দাবীতে খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলন ও পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের একাংশের ডাকা হরতাল পালিত হয়েছে।

হরতালের কারণে জেলায় আভ্যন্তরীণ ও দুরপাল্লা সকল সড়কে যানবাহন বন্ধ ছিল। চলেনি কোন দুর পাল্লার যানবাহন। বন্ধ ছিল সব ধরনের দোকানপাট বন্ধ রয়েছে। হরতালের সমর্থনে জেলা সদরের বাইরেও বিভিন্ন উপজেলাগুলোতে পিকেটিং করেছে সমঅধিকার ও বাঙ্গালী ছাত্র পরিষদের নেতাকর্মীরা। আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে নিরাপত্তা বাহিনীর টহল জোরদার ও অতিরিক্ত পুলিশ মোতায়ের করা হয়েছে জেলা সদরসহ উপজেলাগুলোতে। তবে কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

এর আগে ১৯ মে ২০১৭ শুক্রবার সংবাদ সম্মেলন করে হরতাল ডাক দেওয়ায় মহা সমাবেশ পন্ডের অভিযোগে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সহ-সভাপতি মাঈন উদ্দিন,সাধারণ সম্পাদক এস এম মাসুম রানা ও যুগ্ম সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদকে শনিবার রাতে স্থানীয় একটি হোটেলে সংবাদ সম্মেলন করে বহিস্কারের ঘোষনা দেয় পিবিসিপির উপদেষ্টা ও পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান আলকাছ আল-মামুন ও সদস্য সচিব এড. ইয়াকুব আলী চৌধুরী।

রবিবার খাগড়াছড়িতে মহা সমাবেশের কর্মসূচী থাকলেও ত্রিমুখী পাল্টাপাল্টি কর্মসূচী থাকার ফলে প্রশাসনের পক্ষ থেকে অনুমতি না পাওয়ায় সমাবেশ পন্ড হয়ে যায়। তবে বহাল থাকে হরতাল।

প্রসঙ্গত, ভাড়ায় মোটর সাইকেল চালক ছাদিকুল ইসলামকে  (২৩) দুই উপজাতি মহালছড়ি বাসস্ট্যান্ড থেকে রাঙ্গামাটির ঘিলাছড়ি উদ্দেশ্যে ভাড়া করে নিয়ে যাওয়ার পর  ছাদিকুল ইসলাম নিখোঁজ হন। তিনদিন  পর ১৩ এপ্রিল বিকালে রাঙামাটির নানিয়াচর উপজেলার ঘিলাছড়ি এলাকায়  ছাদিকুল ইসলামের ক্ষতবিক্ষত লাশ মাটি চাপা দেওয়া অবস্থায়  পাওয়া যায়।