গত অর্থবছরে এসএমই ফাউন্ডেশনের সরাসরি সুবিধা পেয়েছেন ১২ হাজার ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

ঢাকা, ১৩ মার্চ, ২০২৩ (বাসস) : গত অর্থ-বছরে (২০২১-২২) করোনা সংক্রমণের (কোভিড-১৯) প্রভাব থাকা সত্ত্বেও প্রায় ১২ হাজার ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা এসএমই ফাউন্ডেশনের গৃহীত কর্মসূচির সরাসরি সুবিধা পেয়েছেন।
এর আগের অর্থবছরের (২০২০-২১) চেয়ে সুবিধা-ভোগীর সংখ্যা বেড়েছে প্রায় সাড়ে ৩ হাজার। এছাড়া, করোনাভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের মাঝে সরকারের প্রণোদনা প্যাকেজের ৩শ’ কোটি টাকার ঋণ বিতরণ শেষে প্রত্যাবর্তনকৃত অর্থে গঠিত ‘রিভলভিং তহবিল’ থেকে ঋণ বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে।
গতকাল রোববার রাজধানীর সিরডাপ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএমই ফাউন্ডেশনের ১৭তম বার্ষিক সাধারণ সভায় এসব তথ্য তুলে ধরেন ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।
তিনি বলেন, ‘করোনা ভাইরাসের কারণে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের যে ক্ষতি হয়েছে, তা কাটিয়ে উঠতে আরো অর্থ দরকার’।
ফাউন্ডেশনের ১৭তম বার্ষিক সাধারণ সভায় পরিচালক পর্ষদ এবং সাধারণ পর্ষদের সদস্যদের কাছে ২০২১-২২ অর্থবছরে বাস্তবায়িত কর্মসূচির ওপর বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরেন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।
তিনি জানান, ২০২১-২২ অর্থবছরে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য সরকারের প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণ, পণ্য বাজারজাতকরণ, দক্ষতা উন্নয়ন এবং দেশে ও বিদেশে উৎপাদিত পণ্যের বাজার সম্প্রসারণ সংক্রান্ত এসএমই ফাউন্ডেশনের নানামুখী কার্যক্রমের সরাসরি সুবিধা পেয়েছেন ১১ হাজার ৮শ’ ৮০জন উদ্যোক্তা। এর মধ্যে নারী-উদ্যোক্তা ৫ হাজার ৬শ’ ৫২ জন এবং পুরুষ উদ্যোক্তা ৬হাজার ২শ’ ২৮জন।
ড. মফিজুর রহমান আরো উল্লেখ করেন, ২০২১-২২ অর্থবছরে ৯ম জাতীয় এসএমই পণ্য মেলা, রংপুর, খুলনা, ময়মনসিংহ-৩টি বিভাগে বিভাগীয় এসএমই পণ্য মেলা এবং ৪র্থ হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল ২০২২ আয়োজনের পাশাপাশি নেপালে আন্তর্জাতিক মেলায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অংশগ্রহণে সহায়তা দিয়েছে এসএমই ফাউন্ডেশন, যা উদ্যোক্তাদের পণ্য বাজারজাতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
তিনি বলেন, আন্তর্জাতিক এমএসএমই দিবস পালন, ক্রেতা-বিক্রেতা সম্মিলন আয়োজন, উদ্যোক্তা-ব্যাংকার ঋণ ম্যাচমেকিং ও ফাইনান্সিয়াল লিটারেসি কর্মশালা, জাতীয় রাজস্ব বোর্ডে এসএমই-বান্ধব বাজেট প্রস্তাব উত্থাপন, উদ্যোক্তাদের প্রশিক্ষণ, সেমিনার, কর্মশালা, মতবিনিময় সভা, ওয়েবিনার ও এসএমই খাতের উন্নয়নে গবেষণাসহ ৬শ’ ৬০টি কর্মসূচি বাস্তবায়ন করেছে ফাউন্ডেশন।
সাধারণ সভায় পরিচালক পর্ষদের প্রতিবেদনের ওপর মতামত ও সুপারিশ প্রদান করেন সাধারণ পর্ষদের সদস্যরা। তারা এসএমই ফাউন্ডেশনের অনুকূল প্রয়োজনীয় অর্থ বরাদ্দেরও আহবান জানান।
ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় ২০২১-২২ অর্থবছরে এসএমই ফাউন্ডেশনের কার্যক্রমের ওপর পরিচালক পর্ষদের প্রতিবেদন উপস্থাপন ও গ্রহণ, নিরীক্ষিত আর্থিক বিবরণী ও নিরীক্ষকের প্রতিবেদন অনুমোদন এবং ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উপস্থাপন ও অনুমোদন করা হয়।
ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদ এবং সাধারণ পরিষদের সদস্যরা সভায় অংশ গ্রহণ করেন।

বিডিসংবাদ/এএইচএস