চট্টগ্রামে আগুনে পুড়লো চাক্তাই চালপট্টি

চট্টগ্রাম প্রতিনিধিঃ  বন্দরনগরী চট্টগ্রামের চাক্তাই এলাকায় চালের গুদাম ও মিল আগুনে পুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। রবিবার দিনগত রাত সাড়ে তিনটার দিকে নগরীর পাইকারী চালের বড় বাজার চাক্তাই চালপট্টিতে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। আগুন লাগার পর ফায়ার সার্ভিসের কর্মীরা আজ রোববার সকালে তা নিয়ন্ত্রণে আনে।

চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা বিশ্বান্তর বড়ুয়া জানান, আগুন লাগার খবর পেয়ে তাদের লামারবাজার, চন্দনপুরা, নন্দনকানন ও আগ্রাবাদ ফায়ার স্টেশনের ১০টি গাড়ি ৪ টার দিকে ঘটনাস্থলে গিয়ে কাজ শুরু করে। সকাল সোয়া ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে এলেও পুরোপুরি নেভাতে বেলা সাড়ে ১১টা বেজে যায়।

চট্টগ্রাম চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ওমর আজম জানান, আগুনে তিনটি চালের মিল, গুদাম ও পাইকারী দোকান এবং কয়েকটি মুদি দোকানসহ অন্তত ১৫টি দোকান ভস্মীভূত হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ কয়েক কোটি টাকা হতে পারে জানিয়ে তিনি বলেন, শুক্র ও শনিবার ব্যাংক বন্ধ থাকায় অনেক ব্যবসায়ী নগদ টাকা দোকানে রেখে গিয়েছিলেন। গুদাম ও মিলগুলোতে বস্তায় অনেক চাল ছিল। তিনি অভিযোগ করেন, ফায়ার সার্ভিস খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে এলেও কাজ শুরু করতে তাদের দেরি হওয়ায় আগুন ছড়িয়ে পড়ে।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে ফায়ার সার্ভিস চট্টগ্রাম বিভাগীয় অফিসের সহকারী পরিচালক পরিমল কুন্ড বলেন, যখন আগুন লেগেছিল, তখন সেখানে প্রত্যেকটি বিদ্যুৎ লাইন সচল ছিল, প্রতিটি পোলে স্পার্ক হচ্ছিল। ওই অবস্থায় সেখানে পানি ছিটানো হলে পরিস্থিতি আরও খারাপ হতে পারত। আগুন নেভানোর সময় ফায়ারম্যানদের নিরাপত্তার বিষয়টিও মাথায় রাখতে হয়। সে কারণে বিদ্যুৎ লাইন বন্ধ করে কাজ শুরু করতে একটু বিলম্ব হয়েছে।