জনদুর্ভোগে সেতুমন্ত্রীর পদত্যাগ করা উচিত- রিজভী

বাংলাদেশের মানুষের ঈদযাত্রায় প্রতিবছরের মতো এবারও পথে পথে নানা দুর্ভোগের সাথে সহযাত্রী হয়েছে দুর্ঘটনা। সড়ক-মহাসড়কে ঘটছে প্রাণহানি। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির হিসেবে গত (সোমবার) থেকে গতকাল (শনিবার) পর্যন্ত সড়কে দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৮১ জন। এ সময়ে আহত হয়েছে আরও ২২২ জন।

আজকেও কুমিল্লার লাকসামে কাভার্ডভ্যান-অটোরিকশা সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। এসময় আরো দুইজন আহত হয়েছেন। হাইওয়ে পুলিশ জানিয়েছে, কুমিল্লা থেকে চাঁদপুরগামী এসএ পরিবহনের একটি কাভার্ডভ্যান ও বিপরীত দিকে থেকে আসা সিএনজি অটোরিকশার সঙ্গে সংঘর্ষে কাভার্ডভ্যান চালক, অটোরিকশার চালক এবং এক যাত্রী নিহত হন। এসময় আরো দুইজন আহত হয়। আহতদের কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বাড়ি ফেরার পথে গতকাল (শনিবার) সকালে রংপুরে সিমেন্টবাহী ট্রাক উল্টে প্রাণ হারিয়েছেন স্বল্প আয়ের ১৭ যাত্রী। এবারের ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় এ পর্যন্ত এটিই বড় মর্মান্তিক দুর্ঘটনা।

এ প্রসঙ্গে নিরাপদ সড়ক চাই আন্দোলনের সভাপতি জনাব ইলিয়াস কাঞ্চন রেডিও তেহরানকে জানান, রংপুরের দুর্ঘটনা ছাড়া এবার সড়ক পথে বড় কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি। তিনি অল্লাহর কাছে প্রার্থনা করেন এবার যেন ঈদযাত্রায় আর বড় কিছু দুর্ঘটনা না ঘটে।

এ দিকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আশ্বাস দিয়েছেন, ঈদের আনন্দ শেষে কর্মক্ষেত্রে ফেরার পথেও মহাসড়কে কোনো ধরণের ভোগান্তি হবে না।

আজ দুপুরে রাজধানীর মহাখালী বাস টার্মিনাল পরিদর্শন শেষে মন্ত্রী সাংবাদিকদের কাছে বলেন, এবার সারাদেশে ঈদযাত্রায় দুর্ভোগ-ভোগান্তি অনেক কম, রাস্তায় ধীরগতি হলেও যানজট নেই। আমাদের টিমওয়ার্কের কারণেই যানজট হয়নি।

ফিরতি ঈদ যাত্রায় মহাসড়কে ভোগান্তি হবে কিনা এমন প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, আসার সময়ও কোনো সমস্যা হবে না। এমন নিশ্চয়তা আমি সবাইকে দিচ্ছি। আসার সময়ও আমাদের লোকজন রাস্তায় থাকবে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী আরো বলেন, এবার যানজট, দুর্ভোগ অন্যান্য বছরের চেয়েও কম হয়েছে। তারপরও যারা কিছুটা হলেও দুর্ভোগে পড়েছেন, যন্ত্রণা সয়েছেন; তাদের কাছে আমি আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি।

তবে আজ এক সংবাদ সম্মেলনে ঈদে ঘরমুখো মানুষের ভোগান্তির বিষয়ের কথা বলেছেন বিএনপি সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেছেন, যোগাযোগমন্ত্রী ঈদে ঘরমুখো মানুষের যাতায়াতে স্বস্তি বিরাজমান বলে অনর্গল বক্তৃতা দিয়ে যাচ্ছেন। অথচ ঈদের যাত্রায় চলছে দুর্ভোগ আর মৃত্যুর মিছিল।

ঘরমুখো মানুষের ভোগান্তির জন্য সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদেরের ‘ব্যর্থতাকে’ দায়ী করে তার পদত্যাগ করা উচিত বলে মন্তব্য করেন বি এনপি’র এ নেতা।