জনবহুল স্থানে ফিলিস্তিনি পতাকা নিষিদ্ধ করল ইসরাইল

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

ইসরাইলের নতুন নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গভির জনবহুল স্থান থেকে ফিলিস্তিনি পতাকা অপসারণের নির্দেশনা কার্যকর করার আদেশ দিয়েছেন। তেল আবিবে সরকার বিরোধী বিক্ষোভে ফিলিস্তিনি পতাকা উড়ানোর পর তিনি পুলিশ কমিশনারকে এই নির্দেশ দেন।

সম্প্রতি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর জোট সরকার গঠনের জন্য আলোচনার অংশ হিসেবে নজিরবিহীন ক্ষমতা প্রদান করে। সেই ক্ষমতায় রোববার পুলিশ কমিশনার কোবি শাবতাইকে এই নির্দেশ পাঠান বেন-গভির।

চ্যানেল ১৩ নিউজ প্রাথমিক আদেশ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এছাড়াও জানিয়েছে যে ইসরাইলি পুলিশ একতরফা এই ডিক্রি সম্পর্কে অনিশ্চিত ছিল। কারণ ইসরাইলের উচ্চ আদালত ইতোমধ্যে অনেক রায়ে বলেছে যে মতপ্রকাশের অধিকার সীমাবদ্ধ করা উচিত নয়, তবে জনসাধারণের জন্য হুমকি হলে তা বিবেচনা করতে হবে।

গত ৭ নভেম্বর অ্যাসোসিয়েশন ফর সিভিল রাইটস ইন ইসরাইলের (এসিআরআই) দায়ের করা ফিলিস্তিনি পতাকা বহনকারী বিক্ষোভকারীদের হয়রানি বন্ধের দাবিতে পুলিশ কমিশনার, জেরুসালেম জেলা কমান্ডার এবং অ্যাটর্নি জেনারেলের বিরুদ্ধে করা একটি আবেদন আদালত খারিজ করে দেয়।

আবেদনটি প্রত্যাখ্যান করে আদালত এক প্রতিবেদনে এর কারণ হিসেবে জানায়, অ্যাটর্নি জেনারেল ইতোমধ্যেই পতাকা ওড়ানোর ক্ষেত্রে হস্তক্ষেপ না করার জন্য কর্মকর্তাদের জানিয়ে একটি নির্দেশা জারি করেছেন, যদি নীতি অনুসারে ‘শান্তি বিঘ্নিত করার সম্ভাবনা না থাকে’।

সূত্র : মিডল ইস্ট আই

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here