টুঙ্গিপাড়ায় বাউল গানে নির্বাচনী প্রচারণা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থান ও শেখ হাসিনার আসনে গানে-গানে নৌকা প্রতীকের পক্ষে নির্বাচনী প্রচারণা চালিয়েছে সুনামগঞ্জের বাউল কামাল পাশা সংস্কৃতি সংসদ।
গতকাল শুক্রবার নির্বাচনী প্রচারণার শেষ সময় পর্যন্ত গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার বিভিন্ন পাড়া মহল্লায় নৌকা, বঙ্গবন্ধু ও জননেত্রী শেখ হাসিনাকে নিয়ে গান পরিবেশন করে সংগঠনটি।
প্রচারাভিযানে ‘মুজিব বাইয়া যাওরে তোমার ৬ দফারি নাও, নিপীড়িত দেশের মধ্যে জনগণের নাও মুজিব বাইয়া যাওরে’, ‘নৌকা চিহ্নে ভোট করিও দান হিন্দু-মুসলমান’ ও ‘আরে ও বঙ্গবন্ধু মুজিব ভাই জয়বাংলা বলিয়া আইছো সুখের সীমা নাই’সহ প্রায় ৫০টি কামালগীতি ও সাংবাদিক আল হেলাল রচিত, ‘যে ঘর বানাইয়া দিলায় দেখতে চমৎকার, লোকে বলেরে ঘর দিয়াছে হাসিনা সরকার’ ইত্যাদি গান পরিবেশন করা হয়।
গান পরিবেশন করেন- বাউল কামাল পাশা সংস্কৃতি সংসদের প্রতিষ্ঠাতা আহবায়ক বাউল আল হেলাল, শিল্পী রাজু আহমেদ রমজান, বাউল আমজাদ পাশা, টুঙ্গিপাড়ার প্রবীণ শিল্পী বাউল আবু দাউদ বিশ্বাস খোকা ও সঞ্জয় রবি দাশ প্রমুখ।
সুনামগঞ্জে বাউলদের মধ্যমণি ছিলেন প্রয়াত বাউল কামাল পাশা। জীবদ্দশায় তিনি শুধু গান রচনাই নয়, এই বাউল শিল্পী মহান মুক্তিযুদ্ধের আগেও যুদ্ধকালীন সময়ে স্বাধীনতার পক্ষে নিরলস শ্রম সাধনা করে গেছেন।

বিডিসংবাদ/এএইচএস