ট্রাম্প অর্গানাইজেশনকে ১৬ লাখ ডলার জরিমানা

বিডিসংবাদ অনলাইন ডেস্কঃ

কর জালিয়াতির মামলায় মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিষ্ঠান ‘ট্রাম্প অর্গানাইজেশনকে ১.৬১ মিলিয়ন ডলার (প্রায় ১৬ লাখ ডলার) জরিমানা করেছেন আদালত।

গতকাল শুক্রবার নিউ ইয়র্কের একটি আদালত আইন অনুযায়ী সর্বোচ্চ জরিমানার এই আদেশ দেন।

একইসাথে, আগামী ১৪ দিনের মধ্যে এই অর্থ পরিশোধেরও নির্দেশ দেন বিচারক উয়ান মার্চেন। তবে, মামলায় ট্রাম্পকে অভিযুক্ত করা হয়নি। এদিকে, জরিমানার এই অর্থকে সামান্য বলে মনে করছেন ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগ।

অন্যদিকে, আদালতের এই রায়কে ‘রাজনৈতিক প্রভাবিত’ বলে অভিযোগ করেছেন ট্রাম্প অর্গানাইজেশনের মুখপাত্র।

আদালতের রায়ের পর্যবেক্ষণে বলা হয়েছে, ট্রাম্প অর্গানাইজেশনের কর জালিয়াতির জন্য কোম্পানির শীর্ষ কর্মকর্তারা দায়ী। এ কারণে ট্রাম্পকে এই মামলায় অভিযুক্ত করা হয়নি। এমনকি শুক্রবার রায় ঘোষণার সময় তিনি আদালতে উপস্থিত ছিলেন না। ১৩ বছর ধরে কর জালিয়াতির দায়ে বিচারক উয়ান মার্চেন রিয়েল এস্টেট প্রতিষ্ঠানটিকে ১ দশমিক ছয় এক মিলিয়ন ডলার জরিমানার নির্দেশ দেন। তবে, বিশাল ট্রাম্প অর্গানাইজেশনের জন্য জরিমানার পরিমাণটা খুব কমই বলে মনে করছেন ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগ। তিনি এ ধরনের মামলার ক্ষেত্রে শাস্তি হিসেবে জরিমানার পরিমাণ আরো বেশি হওয়া উচিৎ বলে মত দেন।

আগামী ১৪ দিনের মধ্যে জরিমানার অর্থ পরিশোধের নির্দেশ দিয়েছেন আদালত। কর ফাঁকির জন্য প্রতিষ্ঠানটি হিসাব রক্ষককে দায়ী করেন বিচারক।

রায়ের প্রতিক্রিয়ায় ‘ট্রাম্প অর্গানাইজেশনে’র পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ট্রাম্প এবং তার অর্গানাইজেশন উভয়ই ভুক্তভোগী। নিউ ইয়র্ক বিশ্বের মধ্যে অপরাধ এবং খুনের রাজধানীতে পরিণত হয়েছে। এই রায়কে রাজনৈতিক প্রভাবিত রায় বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

আইনবিদরা বলছেন, আদালতের এই রায় কেবল ট্রাম্প অর্গানাইজেশনের জন্যই নয়, নিউ ইয়র্কের অন্য যেসব প্রতিষ্ঠান এরকম পদ্ধতিগতভাবে আইন লঙ্ঘন করছে তাদের জন্যও এটি একটি বড় বার্তা।

বিডিসংবাদ/এএইচএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here